West Bengal Lockdown

দ্বিগুণ ভাড়ায় পথে নামবে মিনিবাস

করোনা পরিস্থিতিতে রাজ্য ও কেন্দ্র দুই তালিকাতেই ‘সবুজ’ জেলা ঝাড়গ্রাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ০৯ মে ২০২০ ০১:৩২
Share:

প্রতীকী ছবি।

প্রস্তাব ছিল তিন গুণ ভাড়ার। তবে আপাতত ঠিক হয়েছে দ্বিগুণ ভাড়ায় সীমিত যাত্রী নিয়ে বাস চলবে ঝাড়গ্রামে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী সোমবার থেকে পরীক্ষামূলক ভাবে বেলপাহাড়ি এবং গোপীবল্লভপুর রুটে দু’টি বেসরকারি মিনিবাস চলতে পারে।

Advertisement

করোনা পরিস্থিতিতে রাজ্য ও কেন্দ্র দুই তালিকাতেই ‘সবুজ’ জেলা ঝাড়গ্রাম। ফলে, এখানে বাস চালানোর ছাড়পত্র মিলেছে আগেই। কিন্তু কম যাত্রী নিয়ে লোকসান সামলানো যাবে না, তাই বাস চালাতে রাজি হননি মালিকেরা। জট কাটাতে বেসরকারি বাস মালিকদের দু’টি সংগঠন বৃহস্পতিবার জেলা পরিবহণ আধিকারিকের সঙ্গে বৈঠকে বসে। দু’টি সংগঠনই যাত্রী পিছু তিনগুণ ভাড়ায় বাস চালানোর প্রস্তাব দিয়েছিল। বাস মালিকদের দাবি, সরকারি নির্দেশ অনুযায়ী, মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চালালে তাঁদের ক্ষতির মুখে পড়তে হবে। তেলের খরচও উঠবে না।

প্রশাসন সূত্রের খবর, বাস মালিকদের প্রস্তাবের বিষয়টি শুক্রবার জেলাশাসক আয়েষা রানিকে জানান জেলা পরিবহণ আধিকারিক অমিয় কুণ্ডু। সূত্রের খবর, বাস মালিকদের প্রস্তাব বিবেচনা করে বর্তমান পরিস্থিতিতে দ্বিগুণ ভাড়ায় বাস চালানোর ব্যাপারে প্রাথমিক ভাবে সহমত হয়েছে প্রশাসন। এ দিন দু’টি বাস মালিক সংগঠনের প্রতিনিধিদের ফের ডেকে পাঠান জেলা পরিবহণ আধিকারিক। বাস মালিকদের জানিয়ে দেওয়া হয়, তিনগুণ নয়, দ্বিগুণ ভাড়ায় তাঁরা বাস চালাতে পারেন। জেলাশাসক আয়েষা রানি বলেন, ‘‘বাস মালিকেরা দ্বিগুণ ভাড়ায় বাস চালাতে রাজি হয়েছেন। এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।’’

Advertisement

ঝাড়গ্রাম জেলা বাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক দিলীপ পাল জানিয়েছেন, জনস্বার্থে তাঁরা দ্বিগুণ ভাড়ায় বাস চালাতে রাজি হয়েছেন। আগামী সোমবার পরীক্ষামূলকভাবে দু’টি রুটে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে দু’টি মিনিবাস চালানো হবে। প্রশাসনের অনুমতি মিললে সোমবার সকাল ৯টায় ঝাড়গ্রাম পাঁচ মাথা মোড় থেকে বেলপাহাড়িগামী এবং গোপীবল্লভপুরগামী দু’টি মিনিবাস ছাড়বে। প্রতিটি বাসে মোট আসনের অর্ধেক যাত্রী তোলা হবে। যাত্রীদের সবাইকে মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে বাসে চড়তে হবে। দু’টি রুটে ওই দু’টি বাস দিনে চার বার যাতায়াত করবে। ঝাড়গ্রাম প্রোগ্রেসিভ বাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক শশধর পৈড়া বলেন, ‘‘বাসগুলি জীবাণুমুক্ত করার দায়িত্ব প্রশাসনই নেবে বলে জানিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন