খেজুরিতে বামেদের মিছিল তিন বছর পর

তিন বছর পর ফের বামেরা মিছিল করল খেজুরিতে। মঙ্গলবার সকালে খেজুরিতে রোড-শো ও সভা করেন কাঁথি লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী তাপস সিংহ। প্রচারে তাপসবাবুর সঙ্গে ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেব-সহ জেলা বাম নেতৃত্ব। এ দিন সকালে খেজুরির বীরবন্দর, পূবর্চড়া, তল্লা, হেঁড়িয়ায় প্রচার করেন তাপসবাবু। দুপুরে একটু বিশ্রাম। বিকেলে বাম প্রার্থীর রোড-শো কামারদা, বারাতলা, জনকা বাজার ও আলিপুর এলাকা পরিক্রমা করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খেজুরি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৪ ০০:২৬
Share:

পদযাত্রায় তাপস সিংহ ও রবীন দেব। ছবি: সোহম গুহ।

তিন বছর পর ফের বামেরা মিছিল করল খেজুরিতে।

Advertisement

মঙ্গলবার সকালে খেজুরিতে রোড-শো ও সভা করেন কাঁথি লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী তাপস সিংহ। প্রচারে তাপসবাবুর সঙ্গে ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেব-সহ জেলা বাম নেতৃত্ব। এ দিন সকালে খেজুরির বীরবন্দর, পূবর্চড়া, তল্লা, হেঁড়িয়ায় প্রচার করেন তাপসবাবু। দুপুরে একটু বিশ্রাম। বিকেলে বাম প্রার্থীর রোড-শো কামারদা, বারাতলা, জনকা বাজার ও আলিপুর এলাকা পরিক্রমা করে।

একদা বাম দুর্গ খেজুরিতে গত বিধানসভা নির্বাচনের পর থেকে সিপিএমের অনেক দলীয় নেতা-কর্মী এখনও ঘরছাড়া। কর্মীর অভাবে বন্ধ হয়ে রয়েছে এলাকায় বামেদের একাধিক জোনাল থেকে শাখা কার্যালয়। রোড-শো চলাকালীন তাপসবাবু বলেন, “গণতন্ত্রে হার-জিত থাকেই। কিন্তু গত বিধানসভা ভোটের পর থেকে খেজুরিতে শাসক তৃণমূল রাজনৈতিক সন্ত্রাস কায়েম করে রেখেছে। ওরা শুধু বামপন্থীদের নয়, সাধারণ মানুষের স্বাধীনভাবে কথা বলার অধিকারটুকুও কেড়ে নিয়েছে। মানুষ আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। অনেকেই প্রাণ বাঁচাতে ভিটেমাটি ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছেন।”

Advertisement

স্থানীয় বাসিন্দাদের কাছে খেজুরিতে শান্তি ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে তাপসবাবু বলেন, “অত্যাচারীরা নয়, শেষ কথা বলে শোষিতরাই।” সারদা কেলেঙ্কারি প্রসঙ্গে বাম প্রার্থীর অভিযোগ, “শুধু রাজনৈতিক সন্ত্রাস সৃষ্টি করাই নয়, দুর্নীতিতেও একনম্বর স্থানে নিজেদের নাম লিখিয়েছে তৃণমূল। সারদা কেলেঙ্কারি থেকে টেট দুর্নীতি-সবেতেই উঠে আসছে তাদের নাম। সারদা চিট ফান্ডের টাকায় যেমন কয়েকজন তৃণমূল নেতা-নেত্রীর পকেট ভারি হয়েছে, তেমনি বহু সাধারণ মানুষ সর্বস্বান্ত হয়েছেন।” তাঁর আরও অভিযোগ, “সারদায় কেউ আমানত জমা রেখে সর্বস্বান্ত হয়েছেন, আবার সারদার এজেন্ট হিসেবে কাজ করে অনেকে আত্মঘাতী হয়েছেন।”

রবীন দেবও এ দিন তৃণমূল ও বিজেপির তীব্র সমালোচনা করে খেজুরিতে গণতন্ত্র ও শান্তি ফিরিয়ে আনতে বামপন্থী প্রার্থীদের ভোটে জয়ী করার আহ্বান জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন