থিম-যুদ্ধে জমজমাট সিদ্ধিদাতার আরাধনা

শারদোৎসবের ঢাকে কাঠি পড়তে কয়েকদিন বাকি। তার আগে শ্রীবৃদ্ধি ও ঐশ্বর্যের কামনায় ‘গণপতি বাপ্পা’র পুজোয় মাতল মিনি ইন্ডিয়া খড়্গপুর।থিমের গণেশ মূর্তি, বিশালকার মণ্ডপ, বাহারি আলোকসজ্জা দিয়ে একে অপরকে টেক্কা দিতে প্রস্তুত খড়্গপুরের ছোট থেকে বড়, প্রায় সব পুজো কমিটিই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৪ ০০:৩৬
Share:

৫০ ফুট উচ্চতার গণেশ মূর্তি। নিউ সেটলমেন্টে রাবণ পোড়ার মাঠে। নিজস্ব চিত্র।

শারদোৎসবের ঢাকে কাঠি পড়তে কয়েকদিন বাকি। তার আগে শ্রীবৃদ্ধি ও ঐশ্বর্যের কামনায় ‘গণপতি বাপ্পা’র পুজোয় মাতল মিনি ইন্ডিয়া খড়্গপুর।

Advertisement

থিমের গণেশ মূর্তি, বিশালকার মণ্ডপ, বাহারি আলোকসজ্জা দিয়ে একে অপরকে টেক্কা দিতে প্রস্তুত খড়্গপুরের ছোট থেকে বড়, প্রায় সব পুজো কমিটিই। তবে থিমের প্রতি ঝোঁক বাড়ায় ছোট পুজো কমিটিগুলিকে কম বাজেটে গণেশ মূর্তির জোগান দিতে গিয়ে লোকসান বাড়ছে মৃৎশিল্পীদের। পাশাপাশি, রেলশহরে বর্তমানে পুজোর সংখ্যা আগের থেকে অনেক বেশি হওয়ায় কাজের সুযোগও বেড়েছে বলে মানছেন শিল্পীরা।

খড়্গপুরে রেল কারখানা গড়ে ওঠার পর থেকেই বিভিন্ন সম্প্রদায়ের মানুষের বসবাস বেড়েছে। ফলে বিগত কয়েক বছর ধরেই ‘মিনি ইন্ডিয়া’ নামে পরিচিত রেলশহরে গণেশ পুজোর চল বেড়েছে। খড়্গপুরে মালঞ্চ, নিউ সেটেলমেন্ট, ধানসিংহ ময়দান, মথুরাকাটি ও নিমপুরা এলাকায় এই গণেশ পুজোর সংখ্যা সবচেয়ে বেশি। নিউ সেটেলমেন্টের বোবলি বয়েজ ক্লাবের মণ্ডপে সাবেকিয়ানা থাকলেও মূর্তিতে রয়েছে থিমের ছোঁয়া। ‘অবতার’ সিনেমার আদলে মণ্ডর আর চুড়ি দিয়ে তৈরি গণেশ মূর্তি নজর কাড়ছে দর্শকদের। মণ্ডপের চারিদিকে জন্তু-জানোয়াতদের হাতে আক্রান্ত ছেলেমেয়েদের গণপতির উদ্ধার করার দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে। পুজো কমিটির কোষাধ্যক্ষ কিরণ কুমারের কথায়, “এবছর কিছু অসুবিধা থাকায় বাজেট কমাতে হয়েছে। এক লক্ষ টাকা বাজেট ধরে এগোচ্ছি। তাই মণ্ডপও থিমের করার ইচ্ছে থাকলেও হয়নি।” মালঞ্চ রোডের খরিদা এলাকার গোল্ডেন বয়েজ ক্লাবের গনেশ মূর্তি তৈরি হয়েছে দুর্গার আদলে। হঠাৎ এই থিম কেন? ক্লাবের কর্মকর্তাদের কথায়, “দুর্গাপুজোর ইচ্ছে থাকলেও কম বাজেটে তা সম্ভব হয় না। তাই সেই সাধ মেটাতেই এই ভাবনা।”

Advertisement

ওল্ড সেটেলমেন্টের রয়্যাল স্টার ক্লাবের এগারো তম বর্ষের পুজোয় এ বার মন্দিরের আদলে কাঠ ও কাপড়ের তৈরি সাবেক মণ্ডপ। মুম্বইয়ের লালবাগের রাজার আদলে ১১ ফুটের বিশালাকার গণেশমূর্তি মাথায় রয়েছে পাগড়ি। পুজোর বাজেট প্রায় দেড় লক্ষ টাকা। ক্লাবের কর্মকর্তা সতীশ কুমার বলেন, “আমরা থিমের দিকে সেভাবে কোনওদিনই যায়নি। কিন্তু সর্বত্র দেখছি থিমের প্রাধান্য। তাই এ বছর থিম নয়, মুম্বাইয়ের লালবাগের পুজোর অনুকরণ করেছি মাত্র।”

মালঞ্চ রোডের ছত্তীসপাড়ার বেঙ্গল বয়েজ ক্লাবের পুজো এ বার ২১ বছরে পদার্পণ করল। মন্দিরের আদলে তৈরি মণ্ডপে গণেশ মূর্তিতে সাবেকিয়ানার ছোঁয়া। পুজো কমিটির সম্পাদক শ্রীনিবাস রাওয়ের দাবি, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি কমিটির পক্ষ থেকে ৫০ জন দুঃস্থ পড়ুয়াকে পুস্তক বিতরণ হয়েছে। সুবর্ণ জয়ন্তী বর্ষে নিউ সেটেলমেন্টের আজাদ বয়েজ ক্লাবের ৫০ ফুটের গণেশ মূর্তি, আর আলোয় নজর কেড়েছে। ভিড় টানতে টেক্কা দিচ্ছে নিমপুরার গোল্ডেনচকে বিশালাকার গণেশ মূর্তি, নিউ সেটেলমেন্টের ওয়াইটুকের পুজোও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন