দেবের পথে পিংলায় প্রচার মানসের, কটাক্ষ প্রতিদ্বন্দ্বীকে

দু’দিন আগেই এলাকায় রোড-শো করে গিয়েছেন তৃণমূলের তারকা প্রার্থী দেব। সেই পথেই কখনও হুডখোলা গাড়ি কখনও পায়ে হেঁটে প্রচার সারলেন ঘাটালের কংগ্রেস প্রার্থী মানস ভুঁইয়া। শুক্রবার পিংলার বড়খেলনা থেকে শুরু হয় তাঁর প্রচার যাত্রা। তৃণমূলের তারকা প্রার্থী দু’দিনের পিংলা-সবংয়ের সফর শেষে মিলেমিশে কাজ করার বার্তা দিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৪ ০১:৫৭
Share:

পিংলায় মানস ভুঁইয়ার রোড-শো। —নিজস্ব চিত্র।

দু’দিন আগেই এলাকায় রোড-শো করে গিয়েছেন তৃণমূলের তারকা প্রার্থী দেব। সেই পথেই কখনও হুডখোলা গাড়ি কখনও পায়ে হেঁটে প্রচার সারলেন ঘাটালের কংগ্রেস প্রার্থী মানস ভুঁইয়া।

Advertisement

শুক্রবার পিংলার বড়খেলনা থেকে শুরু হয় তাঁর প্রচার যাত্রা। তৃণমূলের তারকা প্রার্থী দু’দিনের পিংলা-সবংয়ের সফর শেষে মিলেমিশে কাজ করার বার্তা দিয়েছিলেন। এ দিন সেই বার্তার প্রেক্ষিতে মানস ভুঁইয়ার প্রতিক্রিয়া, “একসঙ্গে কাজ করব বললেই কি করা যায়? স্বপ্ন দেখা ভাল। কিন্তু, বাস্তব করতে হবে তো! সম্মানীয় প্রার্থীর নেত্রী কী তাঁর সঙ্গে একমত?”

এ দিন সকালে পিংলার বড়খেলনা থেকে প্রচার শুরু করে করকাই, তেঁতুলমুড়ি, ধনেশ্বরপুর ভাঁটবাড়, মধ্যবাড় হয়ে বড়াইয়ে এসে পৌঁছয় মানস ভুঁইয়ার রোড-শো। এর পর সেখানেই কিছুক্ষণ বিশ্রামের পর ফের প্রচার যাত্রা শুরু হয়। এ বার আস্তি, গোপীনাথপুর, দুজিপুর, সাহারা, গোগ্রাম, মুণ্ডমারি, ফতেপুর, জামনা হয়ে রোড-শো শেষ হয় উজানে। দীর্ঘ এই পথের অধিকাংশ এলাকাতেই এ দিন মানসবাবু প্রত্যন্ত গ্রামের পথই বেছে নিয়েছেন। হুডখোলা গাড়িতেই যাওয়ার কথা থাকলেও সংকীর্ণ পথে কখনও পায়ে হেঁটে, কখনও মোটর সাইকেলে চেপে ভোটারদের কাছে পৌঁছেছেন তিনি। তাঁর সঙ্গে এ দিন ছিলেন জেলা সভাপতি বিকাশ ভুঁইয়া, তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়া নেতা গৌর ঘোড়াই। এ দিন দলবদল করা নেতা গৌরবাবুও নিজের বঞ্চনার কথা ভোটারদের কাছে তুলে ধরেছেন। উল্লেখ্য, এ দিন কুসুমদা এলাকার দু’জন নির্দল পঞ্চায়েত সদস্য কংগ্রেসে যোগ দেন।

Advertisement

ধান কাটার মরসুমে ভোট প্রার্থনায় মাঠেও ঢুকে গিয়েছেন মানসবাবু। খোঁজ নিয়েছেন চাষাবাদ সম্পর্কে। পাশের ব্লক সবংয়ের বিধায়ক তিনি এই ব্লকে এসে, সেই সবংয়ের উন্নয়নের কথা তুলে ধরেছেন। বলেছেন বিদ্যুদয়ন, জলপ্রকল্প, নদী সংস্কারের কথা। সবং ও পিংলায় ঘুরে ঘাটালে মানসবাবুর প্রতিদ্বন্দ্বী দেব রাস্তার বেহাল দশা দেখে রাস্তার উন্নয়নেই আগে জোর দেবেন বলে জানিয়েছিলেন। এই রাস্তার অধিকাংশই প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার বরাদ্দকৃত টাকায় তৈরি। সে প্রসঙ্গ তুলে প্রতিদ্বন্দ্বীর উদ্দেশে কংগ্রেস প্রার্থী বলেন, “৩৪ বছরে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় কাজই হয়নি। তৃণমূলের সরকারের আড়াই বছরে কেন্দ্রীয় সরকার ৪২১টি রাস্তার অর্থ মঞ্জুর করেছে। কিন্তু ৮৯টি রাস্তার কাজ শুরু হলেও ৩৩২টি রাস্তার জন্য ঠিকাদার খুঁজেই পায়নি রাজ্য।” তাঁর কটাক্ষ, ‘‘তৃণমূলের সম্মানীয় প্রার্থী কী এই ঘটনা জানেন? আমাদের মুখ্যমন্ত্রী তো বিরোধী দলের বিধায়কদের সঙ্গে আলাপ-আলোচনাই করেন না।”

এ দিকে, পিংলার বিভিন্ন এলাকায় এ দিন ঘুরে পঞ্চায়েত নির্বাচনের হিংসার কথা তুলে ধরেন মানস ভুঁইয়া। পিংলার ওসির বিরুদ্ধেও পক্ষপাতিত্বের বিস্তর অভিযোগ তুলে সমালোচনা করেছেন মানসবাবু। তিনি বলেন, “পিংলায় গত পঞ্চায়েতে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচন হয়নি। পিংলার পুলিশ একতরফা কাজ করেছে।” কংগ্রেসের পতাকা, ব্যানার ছিঁড়ে দেওয়া হচ্ছে বলেও তাঁর অভিযোগ। তাঁর হুঁশিয়ারি, “ওসি ব্যবস্থা না নিলে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন