বীজ ধান বিতরণে পক্ষপাতের নালিশ

পঞ্চায়েত এলাকার কৃষকদের জন্য বরাদ্দ বীজধান বিতরণ নিয়ে পক্ষপাতের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ, কাঁথি-৩ ব্লকের তৃণমূল পরিচালিত দুরমুঠ গ্রাম পঞ্চায়েতে নির্বাচিত বিরোধী পঞ্চায়েত সদস্যদের বাদ দিয়ে দলীয় বুথ সভাপতিদের দেওয়া নামের তালিকা ধরেই কৃষকদের বীজ ধান বিতরণ করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৪ ০১:০৮
Share:

পঞ্চায়েত এলাকার কৃষকদের জন্য বরাদ্দ বীজধান বিতরণ নিয়ে পক্ষপাতের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ, কাঁথি-৩ ব্লকের তৃণমূল পরিচালিত দুরমুঠ গ্রাম পঞ্চায়েতে নির্বাচিত বিরোধী পঞ্চায়েত সদস্যদের বাদ দিয়ে দলীয় বুথ সভাপতিদের দেওয়া নামের তালিকা ধরেই কৃষকদের বীজ ধান বিতরণ করা হচ্ছে। দুরমুঠ গ্রাম পঞ্চায়েতের দইসাই বুথের সিপিএম সদস্যা নিতু ওঝা ওই ঘটনার প্রতিবাদে করেন। নিতুদেবীর অভিযোগ, “সম্প্রতি অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ব্লকের প্রতিটি পঞ্চায়েতে বীজধান বরাদ্দ করা হয়। পঞ্চায়েতের নিয়ম অনুসারে পঞ্চায়েতের প্রত্যেক সদস্য ও সদস্যাকে ক্ষতিগ্রস্ত কৃষকদের নামের তালিকা তৈরি করে সেই তালিকা পঞ্চায়েত অফিসে পাঠাতে নির্দেশ দেয় গ্রাম পঞ্চায়েত। সেই মতো পঞায়েত সদস্যরা তাঁদের বুথের ক্ষতিগ্রস্থ কৃষকদের নামের তালিকা তৈরি করে পঞ্চায়েতে জমা দেন। কিন্তু মঙ্গলবার পঞ্চায়েত অফিসে গিয়ে জানতে পারি, আমার জমা দেওয়া নামের তালিকা থেকে কয়েকটি নাম বাদ দিয়ে তৃণমূলের সঙ্গে যুক্ত বেশ কিছু মানুষের নাম ঢোকানো হয়েছে। এর প্রতিবাদে পঞ্চায়েত সদস্যা হিসেবে দেওয়া কৃষকদের নামের তালিকা ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিই। বৃহস্পতিবার নীতুদেবী ব্লকের বিডিও’র কাছে এবিষয়ে অভিযোগ করেন। নীতুদেবী জানান, বিডিও গোটা বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। নীতুদেবীর অভিযোগ উড়িয়ে দিয়ে কাঁথি-৩ পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ শ্যামল দাস দাবি করেন, নীতুদেবী ১১ জনের নামের তালিকা দিয়েছিলেন। সেই অনুযায়ী তাঁকে বীজ ধান দেওয়া হয়। কিন্তু পঞ্চায়েতের অন্য সদস্যেরা বেশি সংখ্যক কৃষকের নামের তালিকা জমা দেয়। তালিকা অনুযায়ী তাঁদের বেশি পরিমাণে বীজ ধান দেওয়া হয়। তা দেখে নীতুদেবীও ওই পরিমাণ বীজ ধান দাবি করে ১১ জন কৃষকের জন্য বরাদ্দ বীজ ধান নিতে অস্বীকার করেন। শ্যামলবাবু বলেন, “এক্ষেত্রে আমাদের কিছু করণীয় নেই। তবে ক্ষতিগ্রস্ত কৃষকরা যে দলেরই সমর্থক হোন না কেন, তাঁদের প্রাপ্য ধান পাবেন এটুকুই বলতে পারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন