বৃষ্টিতে ক্ষতি বাদাম চাষে

মাঘের শীতের সঙ্গে শুরু হয়েছে অকাল বর্ষণ। আর তার ফলে চাষের শুরুতেই ক্ষতিগ্রস্ত হল বাদাম চাষ। একটানা এই বৃষ্টিতে বাদাম বীজ লাগানো জমিতে দাঁড়িয়ে রয়েছে জল। আর সদ্য গজিয়ে ওঠা বাদামচারাগুলিতে জল জমে তৈরি হয়েছে পচন। আর তাই এগরা, পটাশপুর ও ভগবানপুরের বিস্তীর্ণ এলাকায় বাদামচাষ শুরু হওয়ার মুখেই ক্ষতির আশঙ্কায় ভুগছেন চাষিরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

এগরা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ২২:১৩
Share:

এগরা-বেনাচাকরি রাস্তার পাশের বাদাম চাষের জমিতে জমে রয়েছে জল। ছবি: কৌশিক মিশ্র।

মাঘের শীতের সঙ্গে শুরু হয়েছে অকাল বর্ষণ। আর তার ফলে চাষের শুরুতেই ক্ষতিগ্রস্ত হল বাদাম চাষ।

Advertisement

একটানা এই বৃষ্টিতে বাদাম বীজ লাগানো জমিতে দাঁড়িয়ে রয়েছে জল। আর সদ্য গজিয়ে ওঠা বাদামচারাগুলিতে জল জমে তৈরি হয়েছে পচন। আর তাই এগরা, পটাশপুর ও ভগবানপুরের বিস্তীর্ণ এলাকায় বাদামচাষ শুরু হওয়ার মুখেই ক্ষতির আশঙ্কায় ভুগছেন চাষিরা। এমনকী মাঠের বাদাম লাগানো জমিগুলিতে জমা জল সরাতে দেখা গিয়েছে চাষিদের। এগরা পুরসভার অন্তর্গত অলুঁয়ার এক বাদাম চাষি রতন জানা বলেন, “গত বছর বাদাম চাষের শেষে এই বৃষ্টির কারণে চাষিরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। আবার এ বছর চাষের শুরুতেই অকাল বর্ষণে বাদাম বীজ নষ্ট হতে হসেছে। হাতে আর নতুন করে বাদাম লাগানো সময়ও নেই। জানি না কী হবে।”

এগরা মহকুমার সহ-কৃষি অধিকর্তা (প্রশাসক) কল্লোলকুমার পাল ক্ষতির কথা স্বীকার করে বলেন, “এ বছর মহকুমায় প্রায় ৬ হাজার হেক্টর জমিতে বাদাম চাষ শুরু হয়েছিল। শনিবার রাত থেকে রবিবার সারাদিন একটানা প্রায় ৮০ মিলিমিটার বৃষ্টি হওয়ায় বাদাম চাষের জমিতে জল দাঁড়িয়ে যায়। এতে চাষের ক্ষতি হওয়াই স্বাভাবিক। তবে এই বিষয়ে জেলায় একটি রিপোর্ট পেয়েছি। দেখি আর কী করা যায়।” জেলার চাষিদের মাঠের জল পাশের কোনও জলাশয়ে ফেলে মাঠটিকে দ্রুত শুকনো করার পরামর্শ দেন তিনি। ব্লক কৃষি আধিকারিকদের বিভিন্ন ব্লকের মাঠগুলিতে গিয়ে কৃষিকদের প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়ার নির্দেশ দেবেন বলেও তিনি জানান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন