Anis Khan Death Mystery

Anis Khan Death: সকালে অধীরের মিছিলে বাবা সালেম খান, দুপুরেই আনিস খানের বাড়িতে গেলেন ফিরহাদ

শুক্রবারই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরের নেতৃত্বে রাজ্যে ৩৫৫ ধারা জারির দাবিতে মিছিলে হাঁটতে দেখা যায় আনিসের বাবা সালেম খানকে। তার কিছুক্ষণের মধ্যেই পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়কে সঙ্গে নিয়ে আনিসের আমতার বাড়িতে যান ফিরহাদ। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১৫:০৭
Share:

ফাইল ছবি।

সকালেই অধীর চৌধুরীর সঙ্গে মিছিলে হেঁটেছিলেন প্রয়াত ছাত্র-নেতা আনিস খানের বাবা সালেম খান। দুপুরেই আমতায় আনিসের বাড়িতে যান রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সঙ্গে ছিলেন পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়।

Advertisement

গত ১৮ ফেব্রুয়ারি আনিসের অস্বাভাবিক মৃত্যুর পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সালেমকে নবান্নে ডেকে পাঠিয়েছিলেন। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে সেই সময় সালেম মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেননি। শুক্রবার দুপুরে পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়কে সঙ্গে নিয়ে আমতায় আনিসের বাড়িতে যান ফিরহাদ।

আনিসের অস্বাভাবিক মৃত্যুর পর তিন দিন পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে ১৫ দিনের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ দেন। সিট আমতা থানার এক হোমগার্ড এবং এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করে। বসিয়ে দেওয়া হয় আমতা থানার তৎকালীন ওসিকে। আনিসের মৃত্যু-মামলার তদন্তভার সিবিআইকে দেওয়ার জন্য কলকাতা হাই কোর্টে যে মামলা হয়, তার রায়ে মার্চ মাসের ৩ তারিখে হাই কোর্ট জানিয়ে দেয়, সিট-ই তদন্ত করবে। আদালত সিটকে কিছু বিশেষ নির্দেশও দিয়ে ১৫ দিনের মধ্যে তদন্ত-রিপোর্ট পেশ করতে বলে। সেই সময়সীমা মেনে গত ১৬ মার্চ হাই কোর্টে তদন্ত-রিপোর্ট জমা দেয় সিট।

Advertisement

এর মধ্যে হাই কোর্টের নির্দেশমতো সিট আনিসের দেহের দ্বিতীয় বার ময়নাতদন্ত করায়। আনিসের মোবাইল ফোন কেন্দ্রীয় ফরেন্সিক ল্যাবরেটরিতে পাঠানো হয়। আনিসের মৃত্যুর পরে যে মোবাইল থেকে আমতা থানায় ফোন করা হয়েছিল, সেটিও সিট হেফাজতে নেয়। ধৃতদের ‘টিআই প্যারেড’ করায়। হুমকির ঘটনায় পুলিশ এক জনকে গ্রেফতার করে।

গত ১৯ মার্চ সিটের তদন্ত-রিপোর্টের উপরে হাই কোর্টে শুনানি হয়। সিট তদন্ত শেষ করতে আরও এক মাস সময় চায়। হাই কোর্ট তাদের সময় দিয়ে জানায়, আগামী ১৮ এপ্রিল পরবর্তী শুনানি হবে।

এর পাশাপাশি, এই সময়ের মধ্যে একাধিক রাজনৈতিক নেতা আমতায় গিয়ে আনিসের পরিবারের সঙ্গে দেখা করেন। গত শুক্রবারই আনিসের বাবার সঙ্গে দেখা করে প্রকৃত অপরাধীরা কেন এখনও ধরা পড়ল না, তা নিয়ে প্রশ্ন তোলেন কৃষক নেতা তথা সিপিএম পলিটব্যুরো সদস্য হান্নান মোল্লা। শুক্রবারই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরের নেতৃত্বে রাজ্যে ৩৫৫ ধারা জারির দাবিতে মিছিলে দেখা যায় আনিসের বাবা সালেম খানকে। তার কিছুক্ষণের মধ্যেই জানা গেল আনিসের আমতার বাড়িতে যান ফিরহাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন