নিশ্ছিদ্র নিরাপত্তায় মোড়া হচ্ছে হাওড়া স্টেশন

পূর্ব রেল সূত্রে খবর, পুরনো ব্যবস্থার খোলনলচে বদলে সম্পূর্ণ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিশ্ছিদ্র করার চেষ্টা হচ্ছে পূর্ব ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ এই স্টেশনকে। স্টেশন চত্বরের নজরদারি বাড়াতে বসানো হচ্ছে ২৫০টি উন্নত মানের ক্লোজ সার্কিট ক্যামেরা।

Advertisement

দেবাশিস দাশ ও সুপ্রিয় তরফদার

শেষ আপডেট: ১৫ জুন ২০১৬ ০৭:১৪
Share:

যাত্রী নিরাপত্তা বাড়াতে এ বার ঢেলে সাজা হচ্ছে হাওড়া স্টেশনের নিরাপত্তা ব্যবস্থা।

Advertisement

পূর্ব রেল সূত্রে খবর, পুরনো ব্যবস্থার খোলনলচে বদলে সম্পূর্ণ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিশ্ছিদ্র করার চেষ্টা হচ্ছে পূর্ব ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ এই স্টেশনকে। স্টেশন চত্বরের নজরদারি বাড়াতে বসানো হচ্ছে ২৫০টি উন্নত মানের ক্লোজ সার্কিট ক্যামেরা। পুরানো লাগেজ স্ক্যানার সরিয়ে বসছে উন্নত মানের স্ক্যানার। গাড়ির তলায় কোনও বিস্ফোরক রয়েছে কি না তা খুঁজতে আনা হচ্ছে আন্ডার ভেহিক্যাল স্ক্যানার।

হাওড়া স্টেশনের ঢিলেঢালা নিরাপত্তা ব্যবস্থা নিয়ে অভিযোগ দীর্ঘ দিনের। পূর্ব রেলের অন্যতম ব্যস্ত এই স্টেশনে নিরাপত্তা ব্যবস্থা বলতে এত দিন ছিল দু’টি (পুরনো ও নতুন) স্টেশন চত্বর মিলে ৭০টি সিসি ক্যামেরা ও ৫টি লাগেজ স্ক্যানার। যার অধিকাংশই দিনের পর দিন খারাপ হয়ে পড়ে থাকতো। রেলের তরফে সিদ্ধান্ত হয়েছে, এই সমস্ত ক্যামেরা ও স্ক্যানার বাতিল করে দেওয়া হবে। লাগানো হবে আধুনিক মানের ক্যামেরা ও স্ক্যানার। দেশের অন্যতম গুরুত্বপূর্ণ রেল স্টেশনগুলিকে যে আধুনিক মানসম্পন্ন ভাবে গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছে তা কয়েক দিন আগে হাওড়া স্টেশনে রেলেরই এক অনুষ্ঠানে এসে জানিয়েছিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু। সেই মতো হাওড়া শাখায় হাওড়া ও বর্ধমান স্টেশনের নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজার সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার আর বদ্রিনারায়ণ বলেন, ‘‘স্টেশনের নিরাপত্তা ব্যবস্থার আমূল পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে রেল। এ জন্য টেন্ডারের মাধ্যমে একটি সংস্থাকে নির্বাচিত করা হয়েছে। খুব শীঘ্রই কাজ শুরু হবে।’’

ডিআরএম জানান, স্টেশনের প্রতি কোনা যাতে ক্যামেরার নজরদারির আওতার বাইরে না থাকে তার জন্য সিসিটিভি বাড়ানোর পাশাপাশি লোকসংখ্যাও বাড়ানো হচ্ছে। নতুন করে সাজানো হচ্ছে স্টেশনের ভিতর কন্ট্রোল রুমও।

পূর্ব রেলের বক্তব্য, প্রতি দিন হাওড়া স্টেশন দিয়ে কয়েক লক্ষ যাত্রী যাতায়াত করেন। স্টেশনের ভিতরে গাড়ি যাওয়ার রাস্তায় বা ক্যাব রোডে প্রতি দিন কয়েক হাজার গাড়ি ঢোকে ও বেরোয়। এত লোক জন ও গাড়ির উপরে নজরদারি কার্যত অসম্ভব। তাই সিদ্ধান্ত হয়েছে পুরো স্টেশন চত্বর সিসি ক্যামেরা দিয়ে মুড়ে ফেলা হবে। যে ছবি সরাসরি পৌঁছে যাবে কন্ট্রোল রুমে। যেখানে ২৪ ঘণ্টা নজরদারির দায়িত্বে থাকবেন রেলরক্ষী বাহিনীর অফিসার ও কর্মীরা।

হাওড়ায় আরপিএফের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র কমান্ড্যান্ট সৌরভ ত্রিবেদী বলেন, ‘‘নিরাপত্তা ব্যবস্থার আধুনিকীকরণের জন্য পুরো কন্ট্রোল রুমেরও সংস্কার করা হচ্ছে। কন্ট্রোল রুমে বসানো হচ্ছে ৪০ ইঞ্চি এলইডি মনিটর। সেগুলি সর্বক্ষণ নজরদারি করবেন আমাদের অফিসার ও কর্মীরা।’’

পূর্ব রেল সূত্রে খবর, পুরনো ও নতুন স্টেশনে মোট যে ২৫০টি ক্যামেরা বসছে তার মধ্যে তিনটি ভাগ রয়েছে। যেমন কিছু ক্যামেরা লাগানো হচ্ছে কোনও একটি নির্দিষ্ট জায়গার ছবি তোলার জন্য। আরও এক ধরণের ক্যামেরা বসানো হচ্ছে যা কন্ট্রোল রুম থেকে ইচ্ছামতো ঘোরানো যাবে। এ ছাড়াও থাকছে আধুনিক প্রযুক্তির আর একটি ক্যামেরা, যে ক্যামেরা স্টেশনে চত্বরে পড়ে থাকা বেওয়ারিশ ব্যাগ শনাক্ত করার পাশাপাশি কন্ট্রোল রুমের কর্মীদের অ্যালার্ম বাজিয়ে সঙ্কেত দেবে। যাতে নিরাপত্তা কর্মীরা দ্রুত ব্যবস্থা নিতে পারেন।

সৌরভ ত্রিবেদী বলেন, ‘‘এই ব্যবস্থায় স্টেশনে আসা মহিলা যাত্রীদের নিরাপত্তা যেমন জোরদার হবে, তেমনই স্টেশনে অপরাধও নিয়ন্ত্রণ করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন