পিংলা-কাণ্ডে যোগ খুনের ধারা

পিংলা বিস্ফোরণ কাণ্ডের মামলায় নতুন করে আরও দু’টি ধারা যুক্ত হল। এই দু’টি ধারা যুক্ত করতে চেয়ে মঙ্গলবার মেদিনীপুর সিজেএম আদালতে আবেদন জানায় সিআইডি। আদালত সেই আবেদন মঞ্জুর করে। সরকারপক্ষের আইনজীবী সৈয়দ নাজিম হাবিব বলেন, “ওই মামলায় এ দিন নতুন করে আরও দু’টি ধারা যুক্ত হয়েছে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৩ মে ২০১৫ ০৪:০৩
Share:

পিংলা বিস্ফোরণ কাণ্ডের মামলায় নতুন করে আরও দু’টি ধারা যুক্ত হল। এই দু’টি ধারা যুক্ত করতে চেয়ে মঙ্গলবার মেদিনীপুর সিজেএম আদালতে আবেদন জানায় সিআইডি। আদালত সেই আবেদন মঞ্জুর করে। সরকারপক্ষের আইনজীবী সৈয়দ নাজিম হাবিব বলেন, “ওই মামলায় এ দিন নতুন করে আরও দু’টি ধারা যুক্ত হয়েছে।” সিআইডি সূত্রে খবর, আইপিসি’র ৩০২ ও জুভেনাইল জাস্টিস অ্যাক্টের (কেয়ার অ্যান্ড প্রোটেকশন অফ্ চিলন্ড্রেন) ২৬ ধারা যুক্ত করতে চেয়েই মেদিনীপুর সিজেএম আদালতে আবেদন জানানো হয়েছিল। আইপিসি-র ৩০২ অর্থাত্‌ খুনের ধারা যুক্ত হওয়ায় মামলাটি আরও জোরালো হবে বলেই মনে করা হচ্ছে। অন্য দিকে, বিস্ফোরণে যারা মারা গিয়েছে, তাদের মধ্যে বেশ কয়েকজন কিশোর। অর্থাত্‌, তারা শিশু শ্রমিক ছিল। তাই জুভেনাইল জাস্টিস অ্যাক্টের ধারা যুক্ত করা হয়েছে।

Advertisement

গত ৬ মে রাতে পিংলার ব্রাহ্মণবাড়ে বিস্ফোরণে ১২ জনের মৃত্যু হয়। জখম হয় ৪ জন। পুলিশ সূত্রে খবর, ডেবরার সিআই সুপ্রিয় বসুর অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করা হয়। শুরুতে আইপিসি’র ২৮৫, ২৮৬, ৩২৬, ৩০৪ (২), ৩৪ এবং ইন্ডিয়ান এক্সপ্লোসিভ অ্যাক্টের ৯ বি, এক্সপ্লোসিভ সাবস্টেন্ট অ্যাক্টের ৪- ৫ ধারায় মামলা রুজু করা হয়। ১২ জনের মৃত্যুর পরও কেন খুনের চেষ্টার ধারায় মামলা রুজু হল না, সেই নিয়ে প্রশ্নও ওঠে। বিভিন্ন মহল দাবি করে, মামলাটিকে লঘু করে দেওয়ার জন্যই খুনের চেষ্টার ধারা রাখা হয়নি। পাশাপাশি, মৃতদের মধ্যে যেখানে বেশির ভাগই শিশু শ্রমিক সেখানে জুভেনাইল জাস্টিস অ্যাক্টের ধারা কেন থাকবে না, সেই প্রশ্নও ওঠে। পরিবর্তিত পরিস্থিতিতে মামলায় নতুন করে আরও দু’টি ধারা যুক্ত করতে তত্‌পর হয় সিআইডি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে সবুজ সঙ্কেত পেয়ে মঙ্গলবার মেদিনীপুর আদালতে ওই আবেদন জানায় তদন্তকারী সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন