টোটো চালিয়েই উচ্চ মাধ্যমিকে সন্দীপ

সন্দীপ এ বার উচ্চ মাধ্যমিক দিচ্ছে। মাঝের ফাঁকা দিনগুলিতে সকাল-সন্ধে টোটো চালিয়েই।  

Advertisement

সৌমিত্র সিকদার

চাকদহ শেষ আপডেট: ০১ মার্চ ২০১৯ ০০:৫০
Share:

চালকের আসনে। নিজস্ব চিত্র

বাবার মৃত্যুর পরে মাথায় আকাশ ভেঙে পড়েছিল।

Advertisement

ছেলেটা প্রথমে বুঝতে পারছিল না, সংসার চালাতে কী করবে! শেষমেশ বাবার টোটো নিয়ে রাস্তায় বেরিয়ে পড়ে সন্দীপ ধর।

সন্দীপ এ বার উচ্চ মাধ্যমিক দিচ্ছে। মাঝের ফাঁকা দিনগুলিতে সকাল-সন্ধে টোটো চালিয়েই।

Advertisement

চাকদহ পুরসভার ২ নম্বর ওয়ার্ডের রাজবাগানপাড়ায় বাড়ি সন্দীপদের। তারা দুই ভাই বোন। প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডী পার করে সন্দীপ বাপুজী বিদ্যামন্দিরে ভর্তি হয়েছিল। সেখান থেকে সে দ্বিতীয় বিভাগে মাধ্যমিক পাশ করে। সেখান থেকেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। পূর্বাচল বালক বিদ্যালয়ে তার পরীক্ষার আসন পড়েছে। বৃহস্পতিবার ছিল ইংরেজি পরীক্ষা। বুধবারও সে টোটো নিয়ে পথে বেরিয়েছে।

গত বছর ১০ ডিসেম্বর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন সন্দীপের বাবা গোপাল ধর। কয়েক দিন পর থেকেই সে বাবার টোটো নিয়ে শহরে বেরিয়ে পড়ে। চাকদহ থানার সামনের একটি স্ট্যান্ড থেকে যাত্রী নিয়ে বিভিন্ন জায়গায় যায়। সকাল-সন্ধে দু’বেলাই তাকে শহরের রাস্তায় টোটো চালাতে দেখা যায়। টোটোতেই রাখা থাকে বইপত্র। ফাঁকা সময় পেলে বসে চোখ বুলিয়ে নেয়। যত দিন স্কুল ছিল, ছুটির দিনে একটু বেশি আয়ের জন্য চেষ্টা করেছে। দিনভর খাটলে তবেই দিনের শেষে শ’দুয়েক টাকা আয় হয়। সন্দীপের মা সাবিত্রী ধর বলেন, “ছেলেটার জন্য খুব কষ্ট হয়। ওই এখন আমাদের পরিবারে একমাত্র রোজগেরে। মেয়ে নার্সিং ট্রেনিং নিয়েছে। কিন্তু এখনও কিছু পায়নি। ছেলের একটা পা বাঁকা। কয়েক বার অপারেশন করা হয়েছে। তাই নিয়ে ও লড়ে যাচ্ছে।”

পরিচিত টোটো চালকেরা বলছেন, সারা দিন কাজ করে তার পর লেখাপড়া করা সহজ কাজ নয়। প্রবল আগ্রহ থাকলে তবেই সম্ভব। সন্দীপের সেই আগ্রহ আছে। টোটো চালানো ছাড়া বাকি সময়টা লেখাপড়া নিয়েই কাটায় সে, ফালতু নষ্ট করে না। তাঁরা সকলেই চাইছেন, ছেলেটির এই চেষ্টা সফল হোক।

সন্দীপ বলে, ‘‘বাবা চাইতেন, আমি ভাল ভাবে লেখাপড়া করি। বাবার সেই ইচ্ছে পুরণ করাই এখন আমার লক্ষ্য। চরম কষ্টের মধ্যেও আমি বাবার কথা মাথায় রাখার চেষ্টা করি। টোটো চালাতে হয় বলে আমার দুঃখ নেই। আমি লেখাপড়া চালিয়ে যেতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন