শংসাপত্রের বানান ঠিক করতে টাকা

জন্মের শংসাপত্রে নামের বানান ভুল। আর সেই ভুল সংশোধন করতে দিতে হবে পাঁচশো টাকা! 

Advertisement

সুস্মিত হালদার

কৃষ্ণনগর শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৯ ০৩:৩০
Share:

প্রতীকী ছবি

জন্মের শংসাপত্রে নামের বানান ভুল। আর সেই ভুল সংশোধন করতে দিতে হবে পাঁচশো টাকা!

Advertisement

কথাটা শুনে থমকে গিয়েছিলেন চাপড়ার প্রত্যন্ত অঞ্চল থেকে আসা মানুষটি। তার পর জেলা হাসপাতালের কর্মীর হাতে টাকা তুলে দিয়ে ছেলের নামের বানান সংশোধন করে নিয়েছিলেন তিনি।

কিন্তু খটকাটা মনের ভিতরে থেকেই গিয়েছিল। পরে খোঁজ নিয়ে জানতে পারেন, সরকারি হাসপাতাল থেকে জন্মের শংসাপত্রের নামের বানান ঠিক করার জন্য কাউকে কোনও টাকা দিতে হয় না। এর পরই শক্তিনগর জেলা হাসপাতাল কর্তৃপক্ষের কাছে লিখিত ভাবে অভিযোগ করেন চাপড়ার দেউলিয়ার বাসিন্দা রাহুল শেখ।

Advertisement

রাহুল শেখের ছেলের নাম আরিয়ান শেখ। জেলা সদর হাসপাতালে জন্মেছিল সে। কিন্তু জন্মের শংসাপত্রে ছেলের নামের বানান ভুল থাকায় সংশোধনের জন্য রাহুলকে জেলা সদর হাসপাতালে আসতে হয়েছিল। অভিযোগ, তখনই সঞ্জয় মল্লিক নামে ওই হাসপাতাল-কর্মী তাঁর কাছে টাকা চান। রাহুল শেখের অভিযোগ, “সার্টিফিকেটটা ঠিক করা জরুরি ছিল। তাই প্রতিবাদ না-করে টাকাটা দিয়ে বানান ঠিক করাই। কিন্তু সন্দেহ হচ্ছিল, সরকারি হাসপাতালে সব কিছু যখন ‘ফ্রি’ তখন এর জন্য টাকা লাগবে কেন? তা ছাড়া, ভুলটা তো ওদের। তার জন্য আমি টাকা দেব কেন?” এর পরই হাসপাতাল কর্তৃপক্ষের কাছে লিখিত ভাবে গোটা বিষয়টা জানান তিনি। অভিযোগ পাওয়ার পরে রাহুল শেখ ও সঞ্জয় মল্লিক—দু’জনকেই তলব করা হয়। হাসপাতালের সুপার শচীন্দ্রনাথ সরকার বলছেন, “বিষয়টা জানার পরই আমরা তদন্তে শুরু করে দিয়েছি। প্রথমিক ভাবে দোষ প্রমাণের পর ওই কর্মীকে অন্যত্র সরানো হয়েছে। প্রয়োজনে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপও করা হবে।” সঞ্জয়কে জেলা সদর হাসপাতালের শংসাপত্র বিভাগ থেকে শক্তিনগর জেলা হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেখানে বর্তমানে ওটিতে কর্মরত তিনি। যদিও চতুর্থ শ্রেণির কর্মী সঞ্জয়ের দাবি, “হাসপাতালের কর্মীদের একাংশ আমাকে ফাঁসাতে চাইছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন