Berhampore

পরিবেশ দিবসেই পথে পড়ে কাটা গাছ

বহরমপুর গার্লস কলেজের উদ্যোগেও বিশ্ব পরিবেশ দিবসে নানা কর্মসূচির আয়োজন করা হয়।

Advertisement

সেবাব্রত মুখোপাধ্যায়

বহরমপুর শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৯:৩২
Share:

বিশ্ব পরিবেশ দিবসেই পড়ে রয়েছে পড়ে সদ্য কাটা গাছ। তার সামান্য দূরেই পরিবেশ দিবস উদযাপন চলছে বহরমপুরে। ছবি গৌতম প্রামাণিক

গরমে নাকাল জেলা। পরিবেশবিদদের মতে, উষ্ণায়নের ফলেই এই অবস্থা। উষ্ণায়নের অন্যতম কারণ, অবাধে গাছ কাটা। সোমবার বহরমপুরের মোহন মোড়ে বহরমপুর গার্লস কলেজের ছাত্রীরা যখন বিশ্ব পরিবেশ দিবসে পথ নাটিকার মাধ্যমে মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করছেন, তখন তার কয়েকশো মিটারের মধ্যে গোরাবাজারের একজিবিশন বাগান রোডে একটি পুরনো নিম গাছ কেটে ফেলে রাখার দৃশ্যও চোখে পড়েছে। সাধারণ মানুষের প্রশ্ন, বিশ্ব পরিবেশ দিবসেই যদি বহরমপুরে এই দৃশ্য দেখা যায় তবে কিসের পরিবেশ দিবস পালন।

Advertisement

স্থানীয় সূত্রে ওই নিম গাছটি কাটা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। নানা মতও রয়েছে। বিজ্ঞান মঞ্চের বহরমপুর শাখা সম্পাদক সুবর্ণা নাথ বলেন, “বিশ্ব পরিবেশ দিবস ও গাছ কাটা এক সঙ্গে হচ্ছে। সেই খবর কানে আসছে। প্রশাসন আরও জাতে সজাগ থাকে তার দাবি জানাচ্ছি।”

বহরমপুরের পুরপ্রধান নাড়ুগোপাল মুখোপাধ্যায় বলেন, “গাছ কাটার অনুমতি দেওয়ার ক্ষমতা পুরসভার নেই। বন দফতরকে আরও সজাগ হতে হবে। অভিযোগ পেলে আমরা বন দফতর ও পুলিশকে জানাই। যাতে অবাধে গাছ না কাটা যায়।” তবে সেই সঙ্গেই তিনি বলেন, ‘‘ভবন বা আবাসন নির্মাণের ক্ষেত্রে মানুষ পুরসভার অনুমতি নেয়। অনেকে প্ল্যান পাশের আগে বলেন, গাছ অক্ষত থাকবে। পরে রাতের অন্ধকারে গাছ কেটে ফেলা হয়। আমরা এ সব ক্ষেত্রে ব্যবস্থা নেব। অন্য দিকে নতুন নিয়মে প্রতি কাঠা জমিতে ২৪ বর্গফুট স্থানে গাছ লাগানোর কথা বলা হচ্ছে।’’ তাঁর কথায়, “পুরসভা এই বিষয়ে আরও কড়া হচ্ছে। বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশ বাঁচানোর শপথ নেওয়া হয়েছে।”

Advertisement

সোমবার সারা দিন ধরে বহরমপুরে বিশ্ব পরিবেশ দিবসের নানান অনুষ্ঠান পালন করা হয়েছে। কৃষ্ণনাথ কলেজের ছাত্রছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের যৌথ উদ্যোগে গঙ্গা দূষণ যাতে না হয় সে বিষয়ে মানুষকে সচেতন করা হয়। সমাজকে প্লাস্টিক মুক্ত করা ও দূষণ কমাতে বাই-সাইকেলের ব্যবহার বাড়ানোর কথাও বলা হয়। এ ছাড়া সাইকেল ব্যালির মাধ্যমে মানুষকে সাইকেল চাপতে উৎসাহিত করা হয়। কলেজে বিশ্ব পরিবেশ দিবসে আলোচনার আয়োজন করা হয়। কৃষ্ণনাথ কলেজের অধ্যক্ষ সুজাতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গঙ্গা দূষণ, প্লাস্টিক থেকে মুক্তি ও সাইকেল নিয়ে মানুষকে পরিবেশ বাঁচানোর বার্তা দেওয়া হয়। তারপর কলেজে সেমিনারের আয়োজন করা হয়।”

বহরমপুর গার্লস কলেজের উদ্যোগেও বিশ্ব পরিবেশ দিবসে নানা কর্মসূচির আয়োজন করা হয়। সোমবার বিশ্ব পরিবেশ দিবসে পথ নাটিকা করে বহরমপুর শহরের বিভিন্ন রাস্তা পরিক্রমা করা হয়। সেখানে কলেজের ছাত্রীরা পথ নাটিকার মাধ্যমে পরিবেশ সচেতনতার পাঠ দেয়। তারপর কলেজে কয়েকটি কর্মসূচি পালন করা হয়। এদিন বিজ্ঞান মঞ্চের পক্ষে বহরমপুরে পদযাত্রার আয়োজন করা হয় বিশ্ব পরিবেশ দিবসে। পরে পুরসভা ও বিডিওকে স্মারকলিপি জমা দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন