চালু সাগরদিঘি কৃষক বাজার

প্লাস্টিকের প্যাকেটে সব্জি কেন, বিতর্ক

সরকারি নির্দেশে রাজ্য জুড়ে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বহু আগেই নিষিদ্ধ করা হয়েছে। অথচ বৃহস্পতিবার সাগরদিঘিতে সরকারি কৃষি বাজারে উদ্বোধনের সরকারি অনুষ্ঠানেই সেই প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার নিয়েই বিতর্ক জড়ালেন শাসক দলের নেতা ও জেলা প্রশাসনের শীর্ষ কর্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথগঞ্জ শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৫ ০১:০৮
Share:

সরকারি নির্দেশে রাজ্য জুড়ে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বহু আগেই নিষিদ্ধ করা হয়েছে। অথচ বৃহস্পতিবার সাগরদিঘিতে সরকারি কৃষি বাজারে উদ্বোধনের সরকারি অনুষ্ঠানেই সেই প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার নিয়েই বিতর্ক জড়ালেন শাসক দলের নেতা ও জেলা প্রশাসনের শীর্ষ কর্তারা। এ দিন সাগরদিঘিতে কৃষক বাজার উদ্বোধনের পর প্রতীকি হিসেবে বাজার থেকে পেঁয়াজ কেনেন জেলাশাসক ওয়াই রত্নাকর রাও, পুলিশসুপার কেনেন কাঁচালঙ্কা। আর স্থানীয় বিধায়ক তৃণমূলের সুব্রত সাহা কেনেন আলু। তিন ক্রেতাকেই প্লাস্টিক ক্যারিব্যাগেই সব্জি পুরে হাতে ধরিয়ে দেন এক বিক্রেতা। প্রশাসনিক কর্তারাও বিনা প্রতিবাদেই সেই সব্জি হাতে তুলে নেন। আর তা নিয়েই উঠেছে বিতর্ক।

Advertisement

নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছেন উদ্বোধনের দিন বাজারে আসা ক্রেতারা। এক স্কুল শিক্ষক বলেন, ‘‘স্কুলে স্কুলেও এখন ছোট ছোট ছাত্রছাত্রীরাও জানে প্লাস্টিকের ক্যারিব্যাগ নিষিদ্ধ। এ নিয়ে সাগরদিঘি স্কুলে নিয়মিত ভাবেই সচেতন করা হয় ছাত্র ছাত্রীদের।’’ তাঁর কথায়, ‘‘তাই প্লাস্টিক ক্যারিব্যাগ নিয়ে সরকারি প্রশাসনের শীর্ষ কর্তাদের যেখানে উচিত সরকারি এই সিদ্ধান্তের কথা বেশি করে প্রচার করা সেখানে তাঁরাই প্লাস্টিকের ক্যারিব্যাগে সব্জি কিনলেন। এতে লোকের কাছে ভুল বার্তা যাবে।’’

এক গৃহবধু আবার প্রশ্ন তুলেছেন বাজারে টাঙানো বোর্ডে পেঁয়াজের দর নিয়ে। তাঁর কথায়, ‘‘রাজ্য সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে ৫০ টাকা দরে সরকারি বাজারগুলিতে পেঁয়াজ বিক্রির কথা। তাই তাই এখানে এসেছিলাম সস্তায় পেঁয়াজ কেনার আশায়। এসে দেখি এখানেও পেঁয়াজের দর ৬০ টাকা। বাধ্য হয়ে তাই কিনে নিয়েই বাড়ি ফিরলাম।’’

Advertisement

এ নিয়ে অবশ্য মুখে কুলুপ এঁটেছেন সরকারি কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন