Durga Puja 2020

লোকাল ট্রেন নেই, ভরসা  পাচ্ছে পুলিশ

ট্রেন না চলায় এ বার অন্য বছরের মতো ভিড় হবে না, ফলে সামাল দিতে তেমন বেগ পেতে হবে না বলেই পুলিশের আশা। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২০ ০২:২৯
Share:

জনতা বেপরোয়া। নিজস্ব চিত্র।

জনতা বেপরোয়া। পুলিশ প্রয়োজনের তুলনায় কম। তবে লোকাল ট্রেন না চলায় ভিড় সামাল দেওয়া ততটা শক্ত হবে না বলে আশা নদিয়ার দুই পুলিশ জেলার কর্তাদের।

Advertisement

উৎসবের দিনগুলিতে রাস্তায় বা মণ্ডপের সামনে কোথাও ভিড় জমতে দেওয়া যাবে না। রাস্তার পাশের মণ্ডপগুলির ক্ষেত্রে ব্যারিকেডের সামনে দিয়ে হেঁটে চলে যেতে হবে, দাঁড়াতে দেওয়া হবে না। বড় জায়গায় মাঠের ভিতরের মণ্ডপগুলিতে ব্যারিকেডের এ পারে ছ’ফুট অন্তর গোল দাগ কেটে দেওয়া হচ্ছে, যাতে ব্যারিকেডের এ পাশেও ভিড় জমতে না পারে। ওই গোল দাগের ভিতরে দাঁড়িয়ে দূর থেকে প্রতিমা দর্শন করে চলে যেতে হবে সবাইকেই।

জেলা পুলিশ সূত্রের খবর, এই পদক্ষেপ বাস্তবায়িত করার জন্য যেমন পর্যাপ্ত সংখ্যক পুলিশকর্মী-অফিসারেরা থাকবেন, তেমনই থাকবেন পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবকেরা। জেলার প্রতিটি পুজো কমিটিকে সেই মতো নির্দেশও দেওয়া হয়েছে। তবে ট্রেন না চলায় এ বার অন্য বছরের মতো ভিড় হবে না, ফলে সামাল দিতে তেমন বেগ পেতে হবে না বলেই পুলিশের আশা।

Advertisement

নদিয়া জেলার যে ক’টি এলাকায় বড় আকারের পুজো হয়, তার প্রতিটি জায়গাতেই ট্রেনে করে বাইরে থেকে দর্শনার্থীরা ভিড় জমাতেন। পুলিশ কর্তাদের দাবি, এ বার ট্রেন বন্ধ থাকায় সেই বিরাট সংখ্যক দর্শনার্থী ভিড় জমাতে পারবে না। মণ্ডপে দেখা যাবে শুধু স্থানীয়দেরই। জেলার এক পুলিশকর্তার কথায়, “এ বার কিন্তু রাস্তায় এবং মণ্ডপের সামনে প্রচুর পুলিশ থাকবে। পুজো কমিটিগুলিকেও জানিয়ে দেওয়া হয়েছে, হাইকোর্টের নির্দেশ না মানলে আইনানুগ পদক্ষেপ করা হবে। কোনও রকম মার্জনা করা হবে না।”

আজ, বৃহস্পতিবার মহাষষ্ঠীর সকাল থেকে জেলা জুড়ে পুলিশের তরফে মাইক-প্রচার শুরু হচ্ছে। মণ্ডপগুলির সামনে বাঁশ দিয়ে ঘিরে ‘কন্টেনমেন্ট জ়োন’ করা হয়েছে কি না সেটা দেখতে বের হবেন পুলিশ অফিসাররা। বড় বড় পুজোর ক্ষেত্রে জেলার কর্তারাও পরিদর্শনে বের হবেন বলে পুলিশ সূত্রে দাবি করা হয়েছে। রানাঘাট পুলিশ জেলার সুপার ভিএসআর অনন্তনাগ বলেন, “কোথাও যাতে ভিড় না জমে তা নিশ্চিত করতে সব রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।” কৃষ্ণনগর পুলিশ জেলার সুপার জাফর আজমল কিদোয়াইকে বারবার ফোন করেও পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন