ফরাক্কার হাসপাতাল নিচ্ছে রাজ্য

 অবশেষে ফের কপাল খুলতে চলেছে ফরাক্কার। দীর্ঘদিন প্রায় শীতঘুমে চলে যাওয়া হাসপাতাল রাজ্যের হাতে তুলে দিতে আগ্রহ দেখিয়েছেন ফরাক্কা ব্যারাজ কর্তৃপক্ষ। ফলে, সেটি ফের পুরোদস্তুর চালু হওয়ার আশাও তৈরি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ফরাক্কা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭ ০২:৪৭
Share:

অবশেষে ফের কপাল খুলতে চলেছে ফরাক্কার। দীর্ঘদিন প্রায় শীতঘুমে চলে যাওয়া হাসপাতাল রাজ্যের হাতে তুলে দিতে আগ্রহ দেখিয়েছেন ফরাক্কা ব্যারাজ কর্তৃপক্ষ। ফলে, সেটি ফের পুরোদস্তুর চালু হওয়ার আশাও তৈরি হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিরুপম বিশ্বাস ফরাক্কার অর্জুনপুরে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে অ্যাম্বুলেন্স পরিষেবার উদ্বোধন করতে এসেছিলেন। সেখানেই ফরাক্কা ব্যারাজে নতুন ব্লক স্বাস্থ্যকেন্দ্র গড়ার কথা জানিয়ে যান তিনি।

ফরাক্কা ব্যারাজ প্রজেক্টের ওই হাসপাতালটি চালাতে অনেক দিন ধরেই আর উৎসাহী নন ব্যারাজ কর্তৃপক্ষ। রাজ্য সেটির দায়িত্ব নিতে উৎসাহ দেখিয়েছে। গত ১১ ডিসেম্বর কলকাতায় স্বাস্থ্যভবনে এক দফা বৈঠকও হয়েছে এ নিয়ে। বৈঠকে উপস্থিত ছিলেন জেলা ও রাজ্যের দুই স্বাস্থ্যকর্তা ছাড়াও ফরাক্কা ব্যারাজের জেনারেল ম্যানেজার ও কেন্দ্রীয় জল সম্পদ মন্ত্রকের সচিব। সেখানেই প্রাথমিক ভাবে হস্তান্তর নিয়ে কেন্দ্র ও রাজ্যের কর্তারা একমত হয়েছেন।

Advertisement

প্রায় এক একর জমি নিয়ে তৈরি ৫০ শয্যার এই হাসপাতালটি ফরাক্কা ব্যারাজের কর্মীদের চিকিৎসার জন্য ৪০ বছর আগে তৈরি হলেও বর্তমানে তা প্রায় বন্ধই। চার জন চিকিৎসক ও কর্মী রয়েছেন সেখানে। কিন্তু চিকিৎসা বলতে শুধু বহির্বিভাগ চলে কোনও রকমে। ফরাক্কা ব্যারাজে কর্মীর সংখ্যা এখন হাতে গোনা। তাই ব্যারাজ কর্তৃপক্ষ আর হাসপাতালটি চালাতে রাজি নন। তাঁরাই রাজ্য সরকারকে প্রস্তাব দেন হাসপাতালটি হস্তান্তরের।

রাজ্য স্বাস্থ্যকর্তারা মনে করেন, এই হাসপাতালটিকে ফরাক্কার ব্লক স্বাস্থ্যকেন্দ্র হিসেবে ব্যবহার করলে জমি ও পরিকাঠামো তৈরির সমস্যা থাকবে না। সেখানে চিকিৎসকদের জন্য একাধিক চেম্বার ছাড়াও একাধিক ওয়ার্ডও রয়েছে। ব্যারাজের লোকালয়ের মধ্যে বলে নিরাপত্তা ব্যবস্থাও যথেষ্ট ভাল। জলসম্পদ মন্ত্রকও রাজি হাসপাতালটি রাজ্য সরকারকে দিয়ে দিতে। শর্ত একটাই, ফরাক্কা ব্যারাজের কর্মীদের বিনামূল্যে চিকিৎসার সুযোগ দিতে হবে। তাতে রাজ্য স্বাস্থ্য দফতর রাজি।

বর্তমানে ফরাক্কায় কোনও পৃথক ব্লক স্বাস্থ্যকেন্দ্র নেই। বেনিয়াগ্রাম প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকেই ৩০ শয্যার ব্লক স্বাস্থ্যকেন্দ্রের কাজ চলে। তাতে বিস্তর অসুবিধাও হয়। রোগীর চাপে স্বাস্থ্যকেন্দ্রে স্থান সঙ্কুলান করা যায় না। স্থির হয়েছে, এ বার ব্যারাজ হাসপাতালটিকে ব্লক স্বাস্থ্যকেন্দ্র হিসেবে গড়ে তুলে বেনিয়াগ্রাম স্বাস্থ্য কেন্দ্রটিকে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র হিসেবে চালানো হবে।

ওই বৈঠকে হাজির ছিলেন ফরাক্কা ব্লকের স্বাস্থ্য আধিকারিক সজল পণ্ডিত। তিনি বলেন, “ভবন ও উন্নত পরিকাঠামো রয়েছে ব্যারাজের ওই হাসপাতালটির। সেটিকে ১০০ শয্যার ব্লক হাসপাতালে হিসেবে সহজেই চালু করা সম্ভব হবে। আইনি প্রক্রিয়া কাটিয়ে খুব শীঘ্রই হাসপাতালটি হস্তান্তরের কাজ শেষ করতে সকলে একমত হয়েছেন। সেই মতো কাজও শুরু হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন