পাঁচ নাম, হাতে কার টিএমসিপি

নেত্রী নির্দেশ দিয়েছিলেন আগেই। সেই নির্দেশ মেনে এ বার সম্ভবত বদল হতে চলেছে তৃণমূলের ছাত্র সংগঠনের জেলা সভাপতি। 

Advertisement

সুস্মিত হালদার 

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৮ ০২:৪৮
Share:

প্রতীকী ছবি।

নেত্রী নির্দেশ দিয়েছিলেন আগেই। সেই নির্দেশ মেনে এ বার সম্ভবত বদল হতে চলেছে তৃণমূলের ছাত্র সংগঠনের জেলা সভাপতি।

Advertisement

টিএমসিপি-র জেলা সভাপতি অয়ন দত্তের হাত থেকে ভার নেওয়ার জন্য রাজ্য নেতৃত্বের কাছে পাঁচ জন ছাত্রনেতার নাম পাঠানো হয়েছে, যাঁরা সকলেই কোনও না কোনও তৃণমূল নেতার অনুগামী বলে পরিচিত। যা নিয়ে দলের ভিতরেই শুরু হয়েছে চাপানউতোর। শাসক দলের একাংশের দাবি, জেলার বড় নেতারা সকলেই চাইছেন নিজের অনুগামীকে জেলা সভাপতি করে ছাত্র সংগঠনের উপরে নিজের নিয়ন্ত্রণ কায়েম করতে।

মাস কয়েক আগে দলের বৈঠকে বিভিন্ন জেলায় ছাত্র সংগঠনের জেলা সভাপতিদের নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। পরিষ্কার বলে দিয়েছিলেন, ছাত্র নয় এমন কাউকে সভাপতি রাখা যাবে না। সেই তালিকায় ছিল নদিয়ার অয়ন দত্তের নামও। ফলে তাঁর সরে যাওয়াটা ছিল শুধু সময়ের অপেক্ষা। কিন্তু তাঁর পরিবর্তে কে হবেন সভাপতি? এটাই এখন দলের মধ্যে লাখ টাকার প্রশ্ন।

Advertisement

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, যে সব জেলায় সভাপতি পরিবর্তন হবে, সেখানকার বিদায়ী সভাপতিদের কাছ থেকে পাঁচ জন করে ছাত্রনেতার নাম সুপারিশ হিসাবে চেয়ে পাঠিয়েছিলেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। অয়নের কাছেও নাম চাওয়া হয়। দল সূত্রের খবর, দলের একাধিক নেতা ও জনপ্রতিনিধি নিজের ঘনিষ্ঠদের নাম সুপারিশ করতে থাকেন।

শেষমেশ কাদের নাম পাঠানো হল রাজ্যে? অয়ন এই নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করতে চাননি। তবে টিএমসিপি-র একটি সূত্রের দাবি, ওই তালিকায় প্রথমেই আছে কল্যাণী শহর তৃণমূলের সভাপতি অরূপ মুখোপাধ্যায়ের ভাই, আইনজীবী সৌরিক মুখোপাধ্যায়ের নাম। আছেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তেহট্টের শ্যামনগর এলাকার বাসিন্দা প্রসেনজিৎ মণ্ডলও। প্রসঙ্গত, কল্যাণী বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার সুবাদে তিনি আপাতত রানাঘাটের সাংসদ তাপস মণ্ডলের ঘনিষ্ঠ।

তৃণমূল সূত্রের খবর, রানাঘাট কলেজের প্রাক্তন সাধারণ সম্পাদক তথা দীর্ঘদিনের দাপুটে নেতা সুদীপ ভৌমিক ওরফে ডাম্পির নামও ওই তালিকায় রয়েছে। এই ডাম্পি আবার রানাঘাট-১ পঞ্চায়েত সমিতির দীর্ঘদিনের সভাপতি তাপস ঘোষের অনুগামী বলে পরিচিত। কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের প্রাক্তন সাধারণ সম্পাদক রানা সরকারের নামও তালিকায় রয়েছে। দলের যুব সভাপতি সত্যজিৎ বিশ্বাস শুধু নন, অয়নেরও ঘনিষ্ঠ বলে পরিচিত রানা। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সদ্যপ্রাক্তন সাধারণ সম্পাদক জিসান আহমেদের নামও রয়েছে তালিকায়। জিসান শুধু সংখ্যালঘু প্রতিনিধি নন, জেলা পরিষদের বিদায়ী কর্মাধ্যক্ষ তথা হরিণঘাটার দাপুটে নেতা চঞ্চল দেবনাথের ঘনিষ্ঠ বলে পরিচিত।

অয়ন নিজে নদিয়া জেলা তৃণমূল সভাপতি গৌরীশঙ্কর দত্তের ছেলে। গৌরীশঙ্কর বলেন, “প্রতিটি জেলার বিদায়ী সভাপতির থেকে পাঁচ জনের নাম চেয়ে পাঠানো হয়েছে। যোগ্যতা, দলের প্রতি অবদান ও সাংগঠনিক দক্ষতা বিচার করেই নাম পাঠানো হয়েছে।” দলনেত্রী কার প্রতি সদয় হন, এখন তারই অপেক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন