ফের ফর্ম বিলি, শেষ কোথায়?

গত ৯ সেপ্টেম্বর থেকে বিশেষ শিবির করে ফের ডিজিটাল রেশন কার্ডের ফর্ম বিলি করা শুরু হয়েছে।

Advertisement

মনিরুল শেখ

শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৯ ০০:১০
Share:

—ফাইল চিত্র।

নদিয়া জেলায় ইতিমধ্যেই যাচাই না করে বহু অযোগ্য লোককে ডিজিটাল রেশন কার্ড দেওয়া হয়ে গিয়েছে। সেই সমস্ত কার্ড ফেরত কী ভাবে নেওয়া হবে, তা নিয়ে কোনও নির্দেশিকা এখনও খাদ্য দফতরের তরফে জারি করা হয়নি।

Advertisement

এরই মধ্যে গত ৯ সেপ্টেম্বর থেকে বিশেষ শিবির করে ফের ডিজিটাল রেশন কার্ডের ফর্ম বিলি করা শুরু হয়েছে। খাদ্য দফতরের লক্ষ্য, জমা পড়া সব ফর্ম দ্রুত খতিয়ে দেখে অক্টোবরের মধ্যে আবেদনকারীদের হাতে ডিজিটাল রেশন কার্ড দেওয়া হবে। কিন্তু যাচাই না করে যে সব রাজ্য কৃষি সুরক্ষা যোজনা ১ ও ২-এর কার্ড দেওয়া হয়েছে, সেই কার্ডগুলির ভবিষ্যত কী হবে তা নিয়ে দফতরের কোনও নির্দিষ্ট ভাবনা এখনও নেই। নদিয়া তো বটেই, দক্ষিণবঙ্গের অন্য জেলা ও উত্তরবঙ্গের একাধিক জেলার খাদ্য দফতরের আধিকারিকেরা সেই কথাই জানাচ্ছেন।

তবে দফতরের এক আধিকারিক জানান, এর পরে ১০ নম্বর ফর্ম চালু করা হতে পারে। ওই ফর্ম পূরণ করে আবেদন করলে রেশন কার্ড মিলবে বটে, কিন্তু সেই কার্ড দিয়ে ভর্তুকিযুক্ত খাদ্যদ্রব্য মিলবে না। তা চালু হলে অনেক অবস্থাপন্ন লোকই ওই রেশন কার্ড নিয়ে রাখতে পারেন স্রেফ একটি বাড়তি নথি হিসেবে। এখন যেমন অনেকে কার্ড পাওয়ার জন্য ভুল তথ্য দিয়ে আবেদন করেন, ওই ফর্ম চালু হলে হয়তো সেই প্রবণতা কমবে।

Advertisement

কিন্তু যে সমস্ত লোক ইতিমধ্যেই ভুল তথ্য দিয়ে কার্ড পেয়ে গিয়েছেন, তাঁদের কার্ডগুলির কী হবে?

জেলাশাসক বিভু গোয়েল জানান, দিন কয়েক আগে খাদ্য দফতরের মুখ্যসচিবের সঙ্গে তাঁর বৈঠক হয়েছে। তিনিও জানিয়েছেন, গোটা রাজ্যে অনেকেই ভুল ভাবে রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার কার্ড পেয়ে গিয়েছেন। এখন সে সব কার্ড ফেরত নেওয়ার জন্য নীতিমালা তৈরি করা হবে। কিন্তু এত দিন যে ওই সব কার্ডে সরকার ভর্তুকিতে মাল পাঠাল, তা নিয়ে কি কোনও তদন্ত হবে? বা, খাদ্য দফতর কেন যাচাই না করে ওই সব কার্ড দিয়েছিল, তার বিহিত হবে?

প্রত্যাশিত ভাবেই, এ নিয়ে খাদ্য দফতরের কেউ মুখ খুলতে রাজি নন। তবে এক জেলা খাদ্য নিয়ামক‌ের দাবি, যাঁরা কার্ড পাওয়ার যোগ্য না হয়েও তা পেয়েছেন, তাঁদের কার্ড ফেরত দিতে আবেদন জানানো হতে পারে। কর্তাদের আশা, সেই আবেদনে সাড়া দিয়ে অনেকেই কার্ড ফেরত দেবেন। কিন্তু সেই কাজ বা কবে শুরু হবে, সেটাও কেউ নির্দিষ্ট করে জানাতে পারছেন না। আপাতত খাদ্য দফতরের কর্তাদের চিন্তা, এ মাসে যাঁরা আবেদন করছেন তাঁদের নথি যাচাই করে কী ভাবে কার্ড দেওয়া যাবে। এক জেলা পরিদর্শকের মতে, কেউ ঠিক তথ্য দিয়ে আবেদন করলেন কি না তা জানতে তাঁর বাড়িতে যেতে হবে। সেটা সম্ভব নয়। ফলে এর পরেও শিবিরে এসে অনেকে কার্ড পাবেন যাঁরা আদৌ কার্ড পাওয়ার যোগ্য নন।

মোদ্দা কথা, কর্তারা থাকবেন, উপভোক্তারাও। ডিজিটাল রেশন কার্ড থাকবে লক্ষ-লক্ষ ভুল হাতে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন