Gharial Caught

ভাগীরথীতে জেলের জালে ঘড়িয়াল

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে ভাগীরথীতে জেলেদের জালে আটকে পড়ে ওই ঘড়িয়াল। পরে জেলেরা পাড়ে নিয়ে আসে তাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালীগঞ্জ শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১৪
Share:

ঘড়িয়াল উদ্ধার। কালীগঞ্জের বল্লভপাড়ায়। —নিজস্ব চিত্র।

আবারও ভাগীরথীতে ঘড়িয়ালের দেখা মিলল সোমবার। এ দিন সকালে কালীগঞ্জের বল্লভপাড়ায় এক জেলের জালে একটি পূর্ণবয়স্ক ঘড়িয়াল আটকে যায়। তাকে দেখতে ভিড় জমান স্থানীয়েরা। চলে ছবি তোলা, ভিডিয়ো করার হিড়িক। অন্য দিকে, সোমবার সকাল থেকেই ঘড়িয়ালের ভয়ে স্নানের ঘাটে নামেননি প্রায় কেউই। স্থানীয় এক বাসিন্দা জয়ন্ত সাহা বলেন, ‘‘বছরখানেক আগে একটি কুমির দেখা গিয়েছিল। সেই থেকে আতঙ্ক ছড়িয়েছে। অনেকেই ভাগীরথীতে স্নান করতে নামতে ভয় পাচ্ছে।’’

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে ভাগীরথীতে জেলেদের জালে আটকে পড়ে ওই ঘড়িয়াল। পরে জেলেরা পাড়ে নিয়ে আসে তাকে। জাল থেকে ছাড়িয়ে তাকে আবার ভাগীরথীতে ছেড়েও দেওয়া হয় বলে জানা যায়। কয়েক দিন আগে পূর্ব বর্ধমানের কাটোয়া এলাকায় একটি ঘড়িয়াল দেখা যায়। অনুমান করা হচ্ছে, কাটোয়ায় দেখতে পাওয়া ঘড়িয়ালটিই এই দিন বল্লভপাড়ায় জেলেদের জালে আটকে যায়।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, ঘড়িয়াল বা মেছো কুমির মানুষের কোনও ক্ষতি করে না। অহেতুক ওই প্রাণিকে বিরক্ত না করে তাকে রক্ষা করাই জরুরি। এর পাশাপাশি, গুজব না ছড়ানোর জন্য আবেদন জানানো হয় বন দফতরের পক্ষ থেকে। জানানো হয়েছে, ঘড়িয়ালটির কোনও ক্ষতি করলে বন বিভাগের বিশেষ আইন অনুসারে গ্রেফতার করা হবে।

Advertisement

এই বিষয়ে নদিয়া ও মুর্শিদাবাদ ডিভিশনের ডিএফও প্রদীপ বাউরি বলেন, ‘‘আতঙ্কের কিছু নেই। বন দফতরের পক্ষ থেকে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। ওই এলাকায় শুশুকের সঙ্গে ঘড়িয়াল আগে থেকেই আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন