বামেদের সভায় সবুজ চেয়ার

দুয়ারে ভোট। চায়ের দোকানে জোর ভোটচর্চা। উড়ে আসছে টুকরো-টুকরো সরস মন্তব্য। চায়ের দোকানই বা বাদ যাবেন কেন। চায়ের গ্লাসটা হাত বাড়িয়ে দিতে দিতে খদ্দেরকে উদ্দেশ্য করে বললেন, ‘‘বুঝলেন কর্তা, এ বার ভোটে প্যান্ডাল ব্যবসায়ীদের খানিক সুবিধে হয়েছে।’’

Advertisement
করিমপুর শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৬ ০২:৫৪
Share:

দুয়ারে ভোট। চায়ের দোকানে জোর ভোটচর্চা। উড়ে আসছে টুকরো-টুকরো সরস মন্তব্য। চায়ের দোকানই বা বাদ যাবেন কেন। চায়ের গ্লাসটা হাত বাড়িয়ে দিতে দিতে খদ্দেরকে উদ্দেশ্য করে বললেন, ‘‘বুঝলেন কর্তা, এ বার ভোটে প্যান্ডাল ব্যবসায়ীদের খানিক সুবিধে হয়েছে।’’ খদ্দের ঢোঁক গেলেন। ভোটের সঙ্গে প্যান্ডাল ব্যবসায়ীদের কী সম্পর্ক ধরতে না পেরে ফ্যালফেলিয়ে চেয়ে থাকেন। মনের ধরতে পারেন দোকানি। নিজেই ভেঙে বলেন। অন্যান্য বার তৃণমূলের সভায় সবুজ চেয়ার, সিপিএমের সভায় লাল চেয়ার জোগাতে প্যান্ডালওয়ালাদের প্রাণান্তকর অবস্থা হত। দরকার পড়লে চেয়াও কিনতে হত। কিন্তু এ বার আর তা হচ্ছে না। সিপিএমের সভায়ও এ বার তৃণমূলের সবুজ চেয়ার এগিয়ে দেওয়া যাচ্ছে। কারণ এ বার বামেদের সঙ্গী কংগ্রেস। কংগ্রেসও সবুজ চেয়ার চান কি না! ব্যাখ্যা শুনে সকলে হো হো করে হেসে ওঠেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন