কর্মবিরতির মেয়াদ বাড়ালেন আইনজীবীরা

বহরমপুর বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরা কর্মবিরতির মেয়াদ বাড়িয়ে আগামী ২৫ মে পর্যন্ত করার সিদ্ধান্ত নিলেন। শুক্রবার রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান অসিতবরণ বসুর উপস্থিতিতে বহরমপুর বার অ্যাসোসিয়েশন ওই সিদ্ধান্ত নেয়। বহরমপুর বার অ্যাসোসিয়েশনের পক্ষে আইনজীবী পীযূষ ঘোষ জানান, ‘‘বহরমপুর বারের সিদ্ধান্তের কথা আমরা রাজ্য বার কাউন্সিলকে জানিয়েছিলাম। সেই মতো এ দিন মুর্শিদাবাদ জেলাশাসকের সঙ্গে দেখা করার জন্য অসিতবাবু বহরমপুর এসেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ১৯ মে ২০১৫ ০০:২৩
Share:

বহরমপুর বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরা কর্মবিরতির মেয়াদ বাড়িয়ে আগামী ২৫ মে পর্যন্ত করার সিদ্ধান্ত নিলেন। শুক্রবার রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান অসিতবরণ বসুর উপস্থিতিতে বহরমপুর বার অ্যাসোসিয়েশন ওই সিদ্ধান্ত নেয়। বহরমপুর বার অ্যাসোসিয়েশনের পক্ষে আইনজীবী পীযূষ ঘোষ জানান, ‘‘বহরমপুর বারের সিদ্ধান্তের কথা আমরা রাজ্য বার কাউন্সিলকে জানিয়েছিলাম। সেই মতো এ দিন মুর্শিদাবাদ জেলাশাসকের সঙ্গে দেখা করার জন্য অসিতবাবু বহরমপুর এসেছিলেন। কিন্তু জেলাশাসক ছুটিতে থাকায় তাঁর সঙ্গে দেখা করা সম্ভব হয়নি। তবে জেলা জজের সঙ্গে দেখা করে সবিস্তারে বিষয়টি জানান তিনি।’’ তবে এ দিন ফের বৈঠক করে কর্মবিরতির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে পীযূষবাবু জানান।

Advertisement

গত ১২ মে ভূমি ও ভূমি সংস্কার দফতরের জেলা আধিকারিক ২০টি আপিল মোকদ্দমার শুনানি না করে ওই মামলাগুলি বাতিল করে দেওয়া থেকে গণ্ডগোলের সূত্রপাত। তারপর থেকেই আদালতে কর্মবিরতি ঘোষণা করে আইনজীবীরা পথে নামেন। ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ, জেলা ভূমি ও ভূমি সংস্কার দফতরের গেটের সামনে অবস্থান করে বিক্ষোভ দেখান তাঁরা।

এ দিকে, আইনজীবীর অভাবে জুভেনাইল, ক্রেতা সুরক্ষা আদালত-সহ জেলা জজ ও মুর্শিদাবাদ সিজেএমের মোট ২২টি কোর্টে অচলাবস্থা তৈরি হয়েছে। কর্মবিরতির ফলে আদালতের কাজ কার্যত লাটে উঠেছে। প্রতি দিন জেলার দূর-দূরান্ত থেকে মক্কেলদের এসে ফিরে যেতে হচ্ছে। এ নিয়ে ক্ষোভও তৈরি হয়েছে।

Advertisement

বহরমপুর বারের সদস্যদের দাবি, আগামী দিন সাধারণ মানুষ যাতে আইন পেতে পারেন, সে জন্যই ওই আন্দোলন। এমনকী বহরমপুর বার আগামী ২২ মে এক দিনের প্রতীকী কর্মবিরতি পালন করে আন্দোলনে সামিল হওয়ার অনুরোধ জানিয়ে কান্দি বার, জঙ্গিপুর বার, ডোমকল বার ও লালবাগ বারের সদস্যদের চিঠি পাঠানো হয়েছে। যদিও এ ব্যাপারে তারা এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন