জ্বরের ঘোর কান্দি জুড়ে

হিসেব বলছে, গত বছরও ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েক জন। এ বছরও এক জনের রক্তে ডেঙ্গির জীবানু পাওয়া গিয়েছে। ফলে বিভিন্ন জায়গায় শিবির করে চিকিৎসা শুরু হয়েছে। সঙ্গে রয়েছে নিয়ম করে জ্বরের রোগীদের রক্ত পরীক্ষা করানো হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কান্দি শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ০১:৪২
Share:

এক জনের রক্তে ডেঙ্গির জীবানু পাওয়া গিয়েছে। প্রতীকী চিত্র।

বর্ষা পড়তে না পড়তে কান্দি মহকুমার বিভিন্ন এলাকায় জ্বরের প্রকোপ শুরু হয়েছে। প্রত্যন্ত এলাকার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে ব্লক ও মহকুমা হাসপাতালের আউটডোরে লম্বা লাইন। অধিকাংশই জ্বরের রোগী। অনেকেরই হয়তো মামুলি সর্দি-জ্বর কিংবা ‘ভাইরাল ফিভার’। কিন্তু তাতেই অশনিসঙ্কেত দেখছেন স্বাস্থ্য কর্তারা।

Advertisement

হিসেব বলছে, গত বছরও ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েক জন। এ বছরও এক জনের রক্তে ডেঙ্গির জীবানু পাওয়া গিয়েছে। ফলে বিভিন্ন জায়গায় শিবির করে চিকিৎসা শুরু হয়েছে। সঙ্গে রয়েছে নিয়ম করে জ্বরের রোগীদের রক্ত পরীক্ষা করানো হচ্ছে। আম জনতাকে সচেতন করতে প্রচারও চালানো হচ্ছে এলাকায় এলাকায়।

কান্দি মহকুমা হাসপাতালের আউটডোরে নিয়মিত প্রায় সাড়ে ছ’শো রোগী চিকিৎসা করেন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, তাদের মধ্যে শতকরা কুড়ি শতাংশ রোগীই জ্বর নিয়ে আসছেন। পাশাপাশি ভিড় বেড়েছে গ্রামীণ হাসপাতালগুলিতেও। এই হাসপাতালগুলিতে জ্বরের রোগীর সংখ্যা বেশি। কান্দি ব্লক স্বাস্থ্য আধিকারিক উজ্জ্বল চন্দ্র বলেন, “জ্বর নিয়ে কোনও ঝুঁকি আমরা নিচ্ছি না। জ্বর গায়ে যাঁরাই আসছেন, তাঁদের রক্ত পরীক্ষা করানো হচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন