সংস্কৃতি যেখানে যেমন...

১৩ ও ১৪ জুন কৃষ্ণনগরের রবীন্দ্রভবনে অনুষ্ঠিত হল নুপুর ড্যান্স অ্যাকাডেমির অনুষ্ঠান ‘সৃষ্টি-২০১৫’। প্রথম দিন আয়োজন করা হয়েছিল কত্থক, ভরতনাট্যম ও সৃজনশীল নাচের এক অনবদ্য সন্ধ্যার। দ্বিতীয় দিনে ‘ছন্দমালীকা’-র গোপা মুখোপাধ্যায় যে ভাবে ‘নহি সামান্যা নারী’তে চিত্রাঙ্গদা চরিত্রটিতে যে ভাবে নতুন আলোকে তুলে ধরেছেন তা দর্শকদের মুগ্ধ করে।

Advertisement
শেষ আপডেট: ১৫ জুন ২০১৫ ০৩:০১
Share:

কৃষ্ণনগরে নুপুর ড্যান্স অ্যাকাডেমির অনুষ্ঠানের একটি মুহূর্ত। সুদীপ ভট্টাচার্যের তোলা ছবি।

কৃষ্ণনগরে সৃষ্টি-২০১৫’

Advertisement

১৩ ও ১৪ জুন কৃষ্ণনগরের রবীন্দ্রভবনে অনুষ্ঠিত হল নুপুর ড্যান্স অ্যাকাডেমির অনুষ্ঠান ‘সৃষ্টি-২০১৫’। প্রথম দিন আয়োজন করা হয়েছিল কত্থক, ভরতনাট্যম ও সৃজনশীল নাচের এক অনবদ্য সন্ধ্যার। দ্বিতীয় দিনে ‘ছন্দমালীকা’-র গোপা মুখোপাধ্যায় যে ভাবে ‘নহি সামান্যা নারী’তে চিত্রাঙ্গদা চরিত্রটিতে যে ভাবে নতুন আলোকে তুলে ধরেছেন তা দর্শকদের মুগ্ধ করে। এ দিন কবি অভিমন্যু মাহাতোকে সংবর্ধনাও দেওয়া হয়।

অন্য দিকে, ১৪ জুন সন্ধ্যায় ক্লাব যুবশ্রীর পক্ষ থেকে পাড়ার ছোট ছোট শিশুদের‌ নিয়ে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। এ দিন অবসরপ্রাপ্ত কর্মীদের সংবর্ধনাও দেওয়া হয়। পাশাপাশি কৃষ্ণনগরের রায়পাড়ায় এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে স্পন্দন ওয়েলফেয়ার সোসাইটি। এলাকার কচিকাঁচারা নাচ ও গান পরিবেশন করে। সেই সঙ্গে এলাকার দুই দুঃস্থ-মেধাবী ছাত্রছাত্রীর পড়াশোনা দায়িত্বও নেয় ওই সংস্থা।

Advertisement

নজরুল-জয়ন্তী

নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে রবিবার সারাদিনব্যাপী চাকদহের বসন্তকুমারী বালিকা বিদ্যাপীঠ সাংস্কৃতিক মঞ্চে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছিল “মিলন সেতু” সাহিত্য পত্রিকা। এ দিন আবৃত্তি ও অঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কবি-সাহিত্যিক-শিল্পী সম্মেলনের আযোজন করা হয়। কবি রুহুল আমিন হক মণ্ডল, দীনেশ হাজারি, মিহির মিত্র, পত্রিকার সম্পাদক প্রফুল্লকুমার বালা-সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন