শৌচাগার প্রকল্পের সূচনা এনটিপিসির

স্বচ্ছ ভারত প্রকল্পে অংশ নিয়ে অত্যাধুনিক শৌচাগার নির্মাণের সূচনা করল এনটিপিসি। মঙ্গলবার মুর্শিদাবাদের জঙ্গিপুরের মিঠিপুর আপার প্রাথমিক বিদ্যালয়ে এই শৌচাগার প্রকল্পের অনুষ্ঠানে হাজির ছিলেন ফরাক্কা তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার পি কে বোন্দ্রিয়া। রাজ্যের মুর্শিদাবাদ, মালদহ ও বাঁকুড়া জেলার ১৯৬০ টি স্কুলে ২৭৯৬ টি শৌচাগার তৈরি করবে এনটিপিসি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথগঞ্জ শেষ আপডেট: ১৭ জুন ২০১৫ ০০:২১
Share:

স্বচ্ছ ভারত প্রকল্পে অংশ নিয়ে অত্যাধুনিক শৌচাগার নির্মাণের সূচনা করল এনটিপিসি।

Advertisement

মঙ্গলবার মুর্শিদাবাদের জঙ্গিপুরের মিঠিপুর আপার প্রাথমিক বিদ্যালয়ে এই শৌচাগার প্রকল্পের অনুষ্ঠানে হাজির ছিলেন ফরাক্কা তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার পি কে বোন্দ্রিয়া। রাজ্যের মুর্শিদাবাদ, মালদহ ও বাঁকুড়া জেলার ১৯৬০ টি স্কুলে ২৭৯৬ টি শৌচাগার তৈরি করবে এনটিপিসি। ৩০ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ হবে ওই প্রকল্পে। এর মধ্যে মুর্শিদাবাদ জেলাতেই তৈরি হবে ১৩১০ টি স্কুলে ১৯৩৫টি শৌচাগার।

মঙ্গলবার তার শুভ সূচনা করেন জঙ্গিপুরের সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায়। জেএম পিকে বোন্দ্রিয়া জানান, ৩০ জুনের মধ্যে রাজ্যের তিন জেলাতেই এই সব শৌচাগারগুলি নির্মাণের কাজ শেষ হয়ে যাবে । প্রতিটি শৌচাগারের জন্য ১লক্ষ ১০ হাজার টাকা করে খরচ করা হয়েছে। শৌচাগার নির্মাণকারী সংস্থা এক বছর সেই শৌচাগারের রক্ষণাবেক্ষণ করবে। শৌচাগার প্রতি রক্ষণাবেক্ষণের ব্যয় বাবদ ৩০ হাজার টাকা করে দেবে এনটিপিসি কর্তৃপক্ষই ।

Advertisement

বিএসএফ জওয়ানের মৃত্যু। ট্রেন থেকে নামতে গিয়ে পা পিছলে ট্রেনের তলায় পড়ে গিয়ে মৃত্যু হল এক বিএসএফ জওয়ানের। নাম রাজকুমার যাদব (৪০)। মঙ্গলবার বিকেলে দুর্ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের নিউ ফরাক্কা স্টেশনে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত জওয়ানের বাড়ি উত্তরপ্রদেশের এটাওয়ায়। মালদহের বৈষ্ণবনগরে ১২৫ নম্বর ব্যাটালিয়নের জওয়ান রাজকুমার দু’সপ্তাহের ছুটি কাটিয়ে বৈষ্ণবনগর ক্যাম্পে ফিরছিলেন হলদিবাড়ি এক্সপ্রেসে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, নিউ ফরাক্কা স্টেশনে নামার সময় তিনি পড়ে যান। ঘটনাস্থলেই মত্যু হয়। রেল পুলিশের তরফে মৃতের পরিবারকে গোটা বিষয়টি জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন