Lizard

নদিয়ায় উদ্ধার বিরল প্রজাতির তক্ষক, পাচারকারী সন্দেহে গ্রেফতার এক অভিযুক্ত

সোমবার তক্ষকটিকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ঠিক কী কারণে এবং কোথা থেকে এই তক্ষকটি আনা হয়েছিল, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কৃষ্ণগঞ্জ শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ২০:১৬
Share:

পাচারের উদ্দেশ্যে তক্ষকটি বাড়িতে রেখেছিলেন বলে ধৃত অরবিন্দ বিশ্বাসের বিরুদ্ধে অভিযোগ। —নিজস্ব চিত্র।

বিরল প্রজাতির এক তক্ষক উদ্ধার করল নদিয়ার কৃষ্ণগঞ্জ থানার পুলিশ। অভিযোগ, সেটিকে পাচারের উদ্দেশ্যে নিজের বাড়িতে রেখেছিলেন স্থানীয় এক বাসিন্দা। রবিবার রাতে তাঁর বাড়িতে তল্লাশি চালিয়ে ওই তক্ষককে উদ্ধারে পাশাপাশি অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। ধৃতকে সোমবার কৃষ্ণনগর জেলা আদালতে হাজির করানো হয়েছিল।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ধৃত অরবিন্দ বিশ্বাস কৃষ্ণগঞ্জ থানার শিবনিবাস পঞ্চায়েতের তারকনগরের বাসিন্দা। গোপন সূত্রে খবর পেয়ে রবিবার রাতে অরবিন্দের বাড়িতে পৌঁছন কৃষ্ণগঞ্জ থানার পুলিশ আধিকারিকেরা। অভিযোগ, পাচারের উদ্দেশ্যে তক্ষকটি বাড়িতে রেখেছিলেন অরবিন্দ। তল্লাশির পর ওই তক্ষক সমেত তাঁকে গ্রেফতার করা হয়।

তক্ষকটিকে সোমবার বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ঠিক কী কারণে এবং কোথা থেকে এই তক্ষকটি আনা হয়েছিল, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। পাশাপাশি, এর নেপথ্যে কোনও বড় চক্র জড়িয়ে রয়েছে কি না, তার তদন্ত শুরু করেছে কৃষ্ণগঞ্জ থানার পুলিশ। নদিয়া- মুর্শিদাবাদ ডিভিশনের বন আধিকারিক প্রদীপ বাউরি বলেন, ‘‘রানাঘাট রেঞ্জের কাছে একটি তক্ষককে বন দফতরে হস্তান্তর করা হয়েছে। তক্ষকটিকে বেথুয়াডহরি অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন