Pentathlon 2023

জঙ্গিপুরে এস্কিমোদের ‘বোট’! গোমুখ থেকে রঘুনাথগঞ্জে পৌঁছলেন ‘পেন্টাথেলান’-এর প্রতিযোগীরা

মিহির সেন প্রতিষ্ঠিত সংস্থা ‘সেই’-এর উদ্যোগে গোমুখ থেকে কলকাতা পর্যন্ত ‘পেন্টাথেলান’-এর আয়োজন করা হয়েছে। মোট ছ’টি ধাপের সেরা প্রতিযোগীদের নিয়ে এই প্রতিযোগিতা শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

রঘুনাথগঞ্জ শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০১:৫৪
Share:

মঙ্গলবার ফরাক্কা থেকে কায়াকিং করে নাগাদ রঘুনাথগঞ্জ সদরঘাটে পৌঁছয় উচ্ছ্বসিত প্রতিযোগীরা। —নিজস্ব চিত্র।

পাঁচটি ভিন্ন স্পোর্টস নিয়ে ‘পেন্টাথেলান ২০২৩’ শুরু হয়েছে গোমুখ থেকে। শেষ হবে কলকাতায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মোট ৪৮ জন সেরা প্রতিযোগীকে নির্বাচিত করা হয়েছে এই প্রতিযোগীতায়। ৬ অক্টোবর উত্তরাখণ্ড থেকে শুরু হয়েছে ট্রেকিং। সেখান থেকে রাফটিং করে ঋষিকেশ। তার পরে আবার ২০ নভেম্বর এ রাজ্যের ফরাক্কা থেকে শুরু হয় কায়াকিং। ‘কায়াক’ হল এস্কিমোদের দেশের ছোট প্যাডেল করা বোট। মঙ্গলবার সকাল সাড়ে ৮টা নাগাদ ফরাক্কা থেকে কায়াকিং করে বেলা ১টা নাগাদ রঘুনাথগঞ্জ সদরঘাটে আসেন উচ্ছ্বসিত প্রতিযোগীরা।

Advertisement

মিহির সেন প্রতিষ্ঠিত সংস্থা ‘সেই’-এর উদ্যোগে গোমুখ থেকে কলকাতা পর্যন্ত ‘পেন্টাথেলান’-এর আয়োজন করা হয়েছে। আয়োজক সংস্থা সূত্রে জানা গিয়েছে, মোট ছ’টি ধাপের সেরা প্রতিযোগীদের নিয়ে এই প্রতিযোগিতা শুরু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মোট ৪৮ জন প্রতিযোগিতার সেরা হওয়ার লড়াইয়ে আছেন। অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় গোমুখ থেকে গঙ্গোত্রী ২২ কিলোমিটার ট্রেকিং, দেবপ্রয়াগ থেকে ঋষিকেশ ৭২ কিলোমিটার রাফটিং, ২৩ নভেম্বর নদীবক্ষে ৭০ কিলোমিটার কায়াকিং করে প্রতিযোগীরা আসবেন বহরমপুরে। এর পরে রোলিং ও সেলিং করে ৩৩০ কিলোমিটার দাঁড় বেয়ে ৩০ নভেম্বর কলকাতার বাবুঘাটে শেষ হবে পেন্টাথেলান ২০২৩। ১০৭ ঘন্টায় মোট ৫৩০ কিলোমিটারের প্রতিযোগীতায় গঙ্গা নদীতে রাফটিং, ট্রেকিং, কায়াকিং, সেলিং ও রোলিং করবেন প্রতিযোগীরা।

প্রতিযোগিতায় বিজয়ী পাবেন নগদ পাঁচ লক্ষ টাকার পুরষ্কার। প্রথম রানার্স আপের জন্য থাকছে নগদ তিন লক্ষ টাকার পুরষ্কার। দ্বিতীয় রানার্স আপের জন্য আছে নগদ দু’লক্ষ টাকার পুরষ্কার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন