Matua Community

কাঁসর আর ডঙ্কা বাজিয়ে সমাবেশে গেলেন মতুয়ারা

বিগত লোকসভা, বিধানসভা নির্বাচনে জেলার দক্ষিণে মতুয়া অধ্যুষিত এলাকাগুলোতে পদ্মশিবির ভাল ফল করেছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কল্যাণী, রানাঘাট শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ০৭:২৫
Share:

—প্রতীকী চিত্র।

২১ জুলাইয়ের সমাবেশে নদিয়ার জেলার দক্ষিণাংশ থেকে মতুয়াদের উপস্থিতি নিয়ে অনেকেরই নজর ছিল। সাম্প্রতিক কালে বেশ কিছু নির্বাচনে মতুয়ারা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন বলে রাজনৈতিক মহলের অনেকের দাবি। এই মতুয়া ভোট নিজেদের দিকে টানতে তৃণমূল ও বিজেপি মরিয়া হয়ে ঝাঁপিয়েছে। মতুয়ারা তৃণমূলের সঙ্গেই আছে, ২১ জুলাই মতুয়াদের উপস্থিতি দিয়েই তা প্রমাণ করতে চেয়েছে তৃণমূল। তৃণমূলের দাবি, শুক্রবার ২১শে জুলাই মতুয়াদের উপস্থিতিই সেই প্রমাণ করে দিয়েছে। এ দিন জেলার দক্ষিণ থেকে প্রায় ১০ হাজার মতুয়া সম্প্রদায়ের মানুষ ২১ জুলাইয়ের সমাবেশে সামিল হয়েছেন। আগে থেকেই বিভিন্ন মতুয়া এলাকায় মতুয়া মহাসংঘের নেতারা এ দিন সমাবেশে যোগ দিয়েছেন। সমাবেশে মতুয়াদের যাওয়ার জন্য বিভিন্ন এলাকায় ছোট গাড়ির ব্যবস্থা করা হয়। অনেকে ট্রেনেও গিয়েছেন। কোনও কোনও এলাকা থেকে অনেকে ডঙ্কা, কাঁসর বাজিয়ে সমাবেশে যোগ দেন।

Advertisement

রাজনৈতিক মহলের অনেকের দাবি, জেলার দক্ষিণে বিজেপির উত্থানে ভূমিকা ছিল মতুয়াদের। বিগত লোকসভা, বিধানসভা নির্বাচনে জেলার দক্ষিণে মতুয়া অধ্যুষিত এলাকাগুলোতে পদ্মশিবির ভাল ফল করেছিল। বিজেপির দাবি, এ বারও পঞ্চায়েত নির্বাচনে রানাঘাট উত্তর-পূর্ব, রানাঘাট দক্ষিণ, রানাঘাট উত্তর-পূর্ব, সীমান্তবর্তী কৃষ্ণগঞ্জ, হাঁসখালির মতো ব্লকেও মতুয়া অধ্যুষিত এলাকাতে ভাল ফল করেছে। বিশেষ করে রানাঘাট-২ ব্লকের দেবগ্রাম, বহিরগাছি, হিজুলি ২, কামালপুর পঞ্চায়েত তৃণমূলের হাতছাড়া হয়েছে। তবে কল্যাণী, হরিণঘাটা এলাকায় মতুয়াদের সমর্থন ঘাসফুল শিবিরের দিকে গিয়েছে বলে তৃণমূলের দাবি। আগামী লোকসভা নির্বাচনে জেলার দক্ষিণে এই 'মতুয়া ভোটব্যাঙ্ক' তৃণমূল কাজে লাগাতে চাইছে। তৃণমূলের নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার সভাপতি দেবাশীষ গঙ্গোপধ্যায় বলেন, “মতুয়া ভাই, বন্ধু, দাদারা বিপুল পরিমাণে আমাদের সাংগঠনিক জেলা থেকে অংশগ্রহণ করেছেন। মতুয়ারা আমাদের সঙ্গেই আছেন।”

যদিও বিজেপির দাবি, তৃণমূল ১০ হাজার মতুয়া সম্প্রদায়ের মানুষের যোগদানের বিষয়টা বানিয়ে বলছে। বিজেপির রানাঘাট লোকসভার সাংসদ তথা বিজেপির রাজ্য সহ-সভাপতি জগন্নাথ সরকার বলেন, “তৃণমূল খোয়াব দেখছে। স্বপ্ন দেখা ভাল। মতুয়ারা বিজেপির সঙ্গেই আছেন। পঞ্চায়েত নির্বাচনে এত লুটের পরেও আমাদের ফলাফল ভাল হয়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন