Protect River Campaign

নদী বাঁচাতে বার্তা প্রতিবন্ধী পড়ুয়াদের

নদীদূষণ রোধে প্রচারের পাশাপাশি, বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সমাজের মূলস্রোতে যুক্ত করা এবং ভাল কাজে উৎসাহ দেওয়ার চেষ্টা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তাহেরপুর শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৮:২০
Share:

নদীদূষণ রোধে সচেতনতার প্রচার। বীরনগরে। ছবি: প্রণব দেবনাথ।

বিভিন্ন পরিবেশ প্রেমী সংগঠনের নদী বাঁচানোর প্রচার জেলার মানুষ দেখেছেন একাধিক বার। এ বার এগিয়ে এল বিশেষ ভাবে সক্ষম পড়ুয়ারাও। নানা ধরনের শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও যারা জীবনের লড়াই করে চলেছে, তারাই এ বার নদী বাঁচানোর বার্তা দিল সমাজকে।

Advertisement

নদীদূষণ রোধে প্রচারের পাশাপাশি, বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সমাজের মূলস্রোতে যুক্ত করা এবং ভাল কাজে উৎসাহ দেওয়ার চেষ্টা। নদী বাঁচানোর বার্তা নিয়ে এগিয়ে এল প্রতিবন্ধী পড়ুয়ারা। কেউ ছবি আঁকল, কেউ গান গাইল, কেউ আবৃত্তি করল। যার মধ্যে রয়েছে নদী বাঁচানোর বার্তা এবং সচেতন নাগরিকের প্রয়াস।

বৃহস্পতিবার বীরনগর চক্রের অবর বিদ্যালয় পরিদর্শকের দফতরে ‘নমামি গঙ্গে’ প্রকল্পে এবং নদিয়া জেলা গঙ্গা কমিটির উদ্যোগে, রানাঘাট ১ পঞ্চায়েত সমিতির পরিচালনায় নদী দূষণের বিরুদ্ধে প্রচার অভিযান হল। যার থিম ছিল ‘ক্লিন গঙ্গা, সেভ গঙ্গা’ এবং অন্য সকল নদীর দূষণ রোধ। অনুষ্ঠানে ছিলেন বীরনগর শহর চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক শুভঙ্কর বসু, রানাঘাট ১ ব্লকের বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিক সুব্রত মণ্ডল, তাহেরপুর থানার ওসি সুজয় মণ্ডল।

Advertisement

মোট ৬৬ জন বিশেষ ভাবে সক্ষম পড়ুয়া এই প্রচারাভিযানে অংশ নেয়। ‘বসে আঁকো’ প্রতিযোগিতায় তাদের আঁকা ছবিতে ফুটে উঠল নদী দূষণের নানা দৃশ্য এবং তার কুফল। পড়ুয়াদের কেউ গান গাইল, অনেকে আবৃত্তিও করল। এর মধ্যে দিয়েই বার্তা থাকল— নদী বাঁচানোর। নদীতে প্লাস্টিক বা প্লাস্টিকজাত সামগ্রী ফেলে জলকে দূষিত না করার বার্তা দেওয়া হয়। পড়ুয়াদের পাশাপাশি ছিলেন অভিভাবকেরাও। নদী দূষণ রোধ করতে কী করা উচিত, তার বার্তা দিয়ে এবং এই দূষণের ফলে পরিবেশে কী ক্ষতি হচ্ছে, সেই তথ্য দিয়ে একটি লিফলেট তুলে দেওয়া হয় সকলের হাতে। অংশগ্রহণকারীদের হাতে ‘নমামি গঙ্গে’-র লোগো দেওয়া টি-শার্ট এবং অন্য উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

নদী বাঁচাতে এবং নদীদূষণ রোধে মানুষের মধ্যে সচেতনতা ও আগ্রহ বৃদ্ধি করার জন্যই এই উদ্যোগ বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। রানাঘাট ১ ব্লকের জয়েন্ট বিডিও অলক্তা সেন বলেন, ‘‘নদীদূষণের বিরুদ্ধে বার্তা দিতেই এই অনুষ্ঠান। সমাজের সব স্তরের মানুষের মধ্যে নদীবান্ধব আচরণকে অগ্রাধিকার দেওয়া এই অনুষ্ঠানের লক্ষ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন