Berhampore Correctional Home

ইদের প্রস্তুতি বহরমপুর সংশোধনাগারে

বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারের এক আধিকারিক জানান, ইদের নমাজ পড়ার জন্য মাঠ পরিষ্কার করা হচ্ছে, মাঠে রং করা হচ্ছে।

Advertisement

সামসুদ্দিন বিশ্বাস

 বহরমপুর শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১০:০১
Share:

—প্রতীকী চিত্র।

ইদ উৎসবকে ঘিরে সাজো সাজো রব বিশ্ব জুড়ে। আর সংশোধনাগারের চার দেয়ালের ভিতরে থাকা বন্দিরা যাতে এই আনন্দ থেকে বঞ্চিত না হন, তার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে। সেখানে যেমন ইদের দিনের জন্য নানা রকমের খাবার তৈরির প্রস্তুতি নেওয়া হয়েছে, তেমনই সংশোধনাগারের ভিতরে থাকা ইদের মাঠ সাজানোর প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। ইদের নমাজ পড়ানোর জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ইমামকে।

Advertisement

বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারের এক আধিকারিক জানান, ইদের নমাজ পড়ার জন্য মাঠ পরিষ্কার করা হচ্ছে, মাঠে রং করা হচ্ছে। সেই সঙ্গে ইদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হচ্ছে সংশোধনাগরের তরফ থেকে। বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে প্রায় দু'হাজার আবাসিক থাকেন। তাঁদের মধ্যে প্রায় ৯০০ জন গত এক মাস ধরে রোজা পালন করছেন। তাঁদের ইফতারের জন্য প্রতিদিন মাথা পিছু শসা, খেজুর, কলা, আড়াইশো গ্রাম করে দুধ, পেঁয়াজি, ১০০ গ্রাম করে ছোলা সেদ্ধ দেওয়া হয়ে আসছে।

এক আধিকারিক জানান, ইদের দিন সকালে সকল আবাসিকের জন্য লাচ্ছা সিমুই এবং মুড়ির ব্যবস্থা করা হয়েছে। সে দিন দুপুরে খাসির মাংস, তরকারি, ডাল, চাটনির ব্যবস্থা করা হয়েছে। মাথা পিছু দেড়শো গ্রাম করে খাসির মাংস দেওয়া হবে। সে দিন বিকেলে চা, বিস্কুটের সঙ্গে থাকবে সংশোধনাগারের বন্দিদের তৈরি রসগোল্লা। আর সে দিন রাতে মাছ, তরকারি, ডাল, ভাতের ব্যবস্থা করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন