পরীক্ষা দিলেন পেশাদার পুরোহিত থেকে অবসরপ্রাপ্ত কর্মী, গ্র্যাজুয়েট তরুণও

প্রশ্নগুলো কেজো, উত্তরও সোজা নয়

দিন কয়েক আগে নবদ্বীপ বঙ্গবিবুধ জননী সভা পরিচালিত পৌরহিত্য পরীক্ষায় ছিল এমনই সব প্রশ্ন। কাউকে প্রশ্ন করা হল, রামবাবু বৈশাখ মাসের দশ তারিখ রাত সাড়ে দশটার সময় মারা গেলেন। তাহলে পঞ্জিকা মতে তাঁর মৃত্যুর তিথি কী হবে? কারও কাছে জানতে চাওয়া হল, মাস কয় প্রকার?

Advertisement

দেবাশিস বন্দ্যোপাধ্যায় ও সেবাব্রত মুখোপাধ্যায়

নবদ্বীপ ও বেলডাঙা শেষ আপডেট: ২১ জুন ২০১৭ ১৩:০০
Share:

মগ্ন: চলছে পরীক্ষা। নিজস্ব চিত্র

ঢাউস ব্ল্যাকবোর্ডে তিনটি সারিতে সাজানো কিছু সংখ্যা। প্রতি সারিতে উপর থেকে নীচে পাঁচটি করে সংখ্যা। প্রথম সারণীতে লেখা ৪, ১৮, ৪২, ৩৬, ১০। একই ভাবে দ্বিতীয়, তৃতীয় সারণী।

Advertisement

প্রৌঢ় পরীক্ষার্থীকে বৃদ্ধ পরীক্ষক প্রথম সারণীটি দেখিয়ে সংখ্যাগুলির অর্থ ব্যাখ্যা করতে বললেন। ওই ছকটি আসলে পৌরহিত্য কর্মের গুরুত্বপূর্ণ এক নির্দেশিকা। যেমন চার মানে সপ্তাহের চতুর্থ দিন, বুধবার। আঠারো মানে কৃষ্ণপক্ষের তৃতীয়া তিথি ইত্যাদি। এই ভাবে এক একটি সংখ্যা হল বার, তিথি, নক্ষত্র, দণ্ড, পল হিসাবের সংকেত। এই ফোর-জি জমানাতেও সংখ্যাতত্ত্বের যে জটিল হিসাব কষে নবজাতকের অন্নপ্রাশন থেকে বিয়ের দিন স্থির, সদ্য কেনা ফ্ল্যাটে গৃহপ্রবেশ কিংবা শ্রাদ্ধশান্তির দিনক্ষণ ঠিক করেন পুরোহিত।

দিন কয়েক আগে নবদ্বীপ বঙ্গবিবুধ জননী সভা পরিচালিত পৌরহিত্য পরীক্ষায় ছিল এমনই সব প্রশ্ন। কাউকে প্রশ্ন করা হল, রামবাবু বৈশাখ মাসের দশ তারিখ রাত সাড়ে দশটার সময় মারা গেলেন। তাহলে পঞ্জিকা মতে তাঁর মৃত্যুর তিথি কী হবে? কারও কাছে জানতে চাওয়া হল, মাস কয় প্রকার? সে উত্তরেও চমক! কে জানত পঞ্জিকা মতে মাস সাত রকম!

Advertisement

শুধু মৌখিক প্রশ্ন নয়, আগামীর পুরোহিতদের সেই সঙ্গে দেখাতে হয়েছে হাতের নানা মুদ্রা, দিতে হয়েছে মণ্ডল আঁকার পরীক্ষাও। পরীক্ষা আয়োজক নবদ্বীপ বঙ্গ বিবুধ জননী সভার মুখ্য প্রশিক্ষক সুশান্ত ভট্টাচার্য বলেন, “পুজোয় পুরোহিতের কাছে মুদ্রা খুব গুরুত্বপূর্ণ। মুদ্রা ভুল হলে পুজো অসম্পূর্ণ থেকে যায়।” তাঁর দাবি, শিক্ষিত ও সংস্কৃতজ্ঞ পুরোহিত গড়ে তোলার কাজে ভাল
সাড়া মিলছে। প্রায় ২৫ জন তিন ঘণ্টা ধরে পরীক্ষা দিলেন। উত্তর দিতে গিয়ে রীতিমতো ভাবতে হয়েছে আঠাশ থেকে আটষট্টি বছরের পরীক্ষার্থীরা। আর পরীক্ষার্থীদের তালিকায় ছিলেন পেশাদার পুরোহিত থেকে সরকারি দফতরের প্রাক্তন আধিকারিক কিংবা অনার্স
গ্র্যাজুয়েট তরুণও।

পরীক্ষা হয়েছে পড়শি জেলা মুর্শিদাবাদেও। পুরোহিতরত্ন প্রথম বর্ষের (আদ্য) লিখিত পরীক্ষা পরিচালনা করেছে ব্রহ্মপুর পুরোহিত সভা। মাসখানেক আগে বহরমপুরের রাধারঘাট পৌর প্রাথমিক বিদ্যালয়ে সে পরীক্ষা দিয়েছেন নেয় ৪০ জন পরীক্ষার্থী। ব্রহ্মপুর পুরোহিত সভার সদস্য ও এই পরীক্ষার পরীক্ষক বেলডাঙার লক্ষীনারায়ণ চট্টোপাধ্যায় বলেন, ‘‘এই পরীক্ষায় উত্তীর্ণ হলে পুরোহিতের কাজ সুন্দর ও নিখুঁত ভাবে করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন