Workshop

প্রতারণার ফাঁদ থেকে গ্রামীণ মহিলাদের বাঁচাতে কর্মশালা নদিয়ায়, অংশ নিল রিজার্ভ ব্যাঙ্কও

শনিবার ২৯ জুলাই রানাঘাটের একটি সভাগৃহে কর্মশালাটির আয়োজন করে একটি বেসরকারি সংস্থা। ওই আলোচনা সভায় অংশ নেন রিজার্ভ ব্যাঙ্কের প্রতিনিধিরাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

রানাঘাট শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৯:৫৫
Share:

—নিজস্ব চিত্র।

টাকা জমা দেওয়া বা তোলার জন্য ব্যাঙ্কে দীর্ঘ লাইনের যুগ কার্যত শেষ। মোবাইল ব্যাঙ্কিং, আইএমপিএস, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইউপিআই, মোবাইল ওয়ালেটের মতো হরেক পদ্ধতিতে মুহূর্তের মধ্যে এখন করে ফেলা যায় সেই সব কাজ। অর্ডার করা যায় পণ্য বা পরিষেবাও। শুধু শহরে নয়, গ্রামীণ এলাকাতেও বেড়েছে ডিজিটাল লেনদেনের প্রবণতা। আগ্রহ বেড়েছে মহিলাদের মধ্যেও। এই পরিস্থিতিতে গ্রামেগঞ্জের মহিলারা যাতে সাইবার প্রতারণার শিকার না হন, তা নিশ্চিত করতেই এ বার কর্মশালার আয়োজন করা হল নদিয়ায়।

Advertisement

শনিবার ২৯ জুলাই রানাঘাটের একটি সভাগৃহে কর্মশালাটির আয়োজন করে একটি বেসরকারি সংস্থা। ওই আলোচনা সভায় অংশ নেন রিজার্ভ ব্যাঙ্কের প্রতিনিধিরাও। গ্রামের মহিলাদের মধ্যে আর্থিক লেনদেন নিয়ে সচেতনতা বৃদ্ধি এবং স্বচ্ছ ধারণা তৈরি করতেই ওই কর্মশালার আয়োজন করা হয় বলে জানানো হয়েছে আয়োজক সংস্থার পক্ষ থেকে। ইউপিআই (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস)-এর মাধ্যমে কী ভাবে নিরাপদে আর্থিক লেনদেন করা উচিত, তা নিয়ে আলোচনা হয়েছে সভায়। এ ছাড়াও আলোচনা চলে বিভিন্ন ক্ষুদ্র ঋণদানকারী সংস্থার আর্থিক লেনদেনের ক্ষেত্রে নথিপত্রের স্বচ্ছতা নিয়ে।

আলোচনাসভায় উপস্থিত থাকা রিজার্ভ ব্যাঙ্কের প্রতিনিধি রাশভিন কওর বলেন, ‘‘একাধিক আর্থিক লেনদেন ও ব্যাঙ্কিং সংক্রান্ত বিষয়ে সচেতনতা বাড়তে প্রশিক্ষণমূলক আলোচনা হয়েছে। আশা করি, আর্থিক প্রতারণা রুখতে এই ধরনের আলোচনা সভা গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন