জাতীয় সঙ্গীত বিতর্ক, ক্ষমা চান গায়ক

শান্তিপুর কলেজের ওই নবীনবরণ অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন ছাত্রছাত্রীরাই। উপস্থিত ছিলেন শিক্ষক, শিক্ষাকর্মী, প্রাক্তন পড়ুয়া ও বিশিষ্টরা। এর মধ্যেই সুর কাটে অনুষ্ঠানের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিপুর শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ০৪:৩৮
Share:

কলেজের অনুষ্ঠানে ভুল কথা দিয়ে জাতীয় সঙ্গীত গাওয়া নিয়ে আপাতত তরজায় সরগরম সোশ্যাল মিডিয়া।

Advertisement

শান্তিপুর কলেজের ওই নবীনবরণ অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন ছাত্রছাত্রীরাই। উপস্থিত ছিলেন শিক্ষক, শিক্ষাকর্মী, প্রাক্তন পড়ুয়া ও বিশিষ্টরা। এর মধ্যেই সুর কাটে অনুষ্ঠানের। জাতীয় সঙ্গীত ‘বিন্ধ্য হিমাচল যমুনা গঙ্গা’র পঙ্‌ক্তিতে ‘যমুনা’ শব্দটি বাদ দিয়ে গেয়ে যান গায়ক। সোমবারের সেই ভুল গাওয়ার ভিডিয়োই ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। অনেকেই সমালোচনায় মুখর হয়েছেন, অনেকে আবার বলছেন এমন কী বড় ভুল!

জাতীয় সঙ্গীত যিনি গাইছিলেন, সেই রনাপ্রসাদ ভট্টাচার্য কলেজেরই প্রাক্তন ছাত্র। এক সময়ে টিএমসিপি ঘেঁষা হলেও এখন যুক্ত শান্তিপুরের একটি সমাজসেবা প্রতিষ্ঠানের সঙ্গে। সেই সুবাদে তিনি পরিচিত মুখ।

Advertisement

রনাপ্রসাদ এর আগেও শান্তিপুর কলেজের অনুষ্ঠানে গান গেয়েছেন। সোমবার নবীনবরণে জাতীয় সঙ্গীত গাওয়ার দায়িত্ব ছিল তাঁরই। কিন্তু ভুল গেয়ে বসেন। পরে নিজের ভুল বুঝতে পেরে ক্ষমাও চেয়ে নেন। সোশ্যাল মিডিয়ায় তা ভাইরাল হওয়ার পরেও ফেসবুকে পোস্ট করেও তিনি ক্ষমা চেয়েছেন। সমালোচনা থামছে না।

শান্তিপুরের অনেকেই অবশ্য রনার পাশে দাঁড়িয়েছেন। অনেকেই বলছেন, আর বিতর্ক না বাড়িয়ে তাঁকে ক্ষমা করে দেওয়া হোক। নাম প্রকাশে অনিচ্ছুক এক পড়ুয়ার কথায়, “এটা যে ইচ্ছাকৃত নয় সেটা সবাই বুঝেছে। তবে গায়কের সতর্ক থাকা উচিত ছিল।” বিতর্ক এড়িয়ে শান্তিপুর কলেজের অধ্যক্ষ চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, “সে দিন কলেজে যাইনি। তাই কী হয়েছে তা বলতে পারব না।”

শুক্রবার রনাপ্রসাদ বলেন, “এই ভুল যে কী ভাবে হল, এখনও মাথায় ঢুকছে না। মানসিক যন্ত্রণায় কাটাচ্ছি। জানি, এই ভুল ক্ষমার অযোগ্য। তবে এটা ইচ্ছাকৃত নয়। আমি ভবিষ্যতে আরও সতর্ক থাকব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন