Illegal Cough Syrup Recovered

২০ হাজারেরও বেশি কাশির সিরাপ উদ্ধার

পুলিশের সন্দেহ, নিয়মিত ভাবে পরিকল্পনা করেই মাদক পাচার করা হয় এই ট্রাকটিতে করে।ট্রাকটিতে নাগাল্যান্ডের নম্বর রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জঙ্গিপুর শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ০৯:২১
Share:

—প্রতীকী চিত্র।

উত্তরবঙ্গ থেকে আসার পথে একটি বড় ট্রাককে আটক করে ১৮৫ কার্টন কাশির সিরাপ উদ্ধার করল বিশেষ টাস্ক ফোর্স। চারিদিক ঘেরা ওই ট্রাকের ভিতরে কাঠের পাটাতন দিয়ে গড়া একটি কুঠুরিতে ভরা ছিল ওই কাশির সিরাপ, যা মাদক হিসেবে ব্যবহৃত হয়। ওষুধ হিসেবে চিকিৎসকের প্রেসক্রিপশনে ছাড়া যা বাজারে বিক্রি নিষিদ্ধ।

Advertisement

বুধবার দুপুরে ১২ নম্বর জাতীয় সড়কে (পুরনো ৩৪ নম্বর জাতীয় সড়ক) রঘুনাথগঞ্জ থানার তালাই মোড়ে পুলিশ ও বিশেষ টাস্ক ফোর্সের যৌথ অভিযানে ধরা পড়ে ওই ট্রাকটি। এখনও গোনা যায়নি ওই সিরাপের বোতল। তবে অনুমান করা হচ্ছে অন্তত ২০ হাজারেরও বেশি হবে ওই বোতলের সংখ্যা, মাদকের বাজারে যার দাম ৬০ লক্ষ টাকারও বেশি। ট্রাকের চালক সাগর সাউকে গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি ঝাড়খণ্ডের রাঁচির সালকিয়া।

পুলিশের সন্দেহ, নিয়মিত ভাবে পরিকল্পনা করেই মাদক পাচার করা হয় এই ট্রাকটিতে করে।ট্রাকটিতে নাগাল্যান্ডের নম্বর রয়েছে। ট্রাকটির মালিক জনৈক মহম্মদ ওয়াসিম হায়দার।নাগাল্যান্ডের মোকোকচুং পরিবহণ দফতরে রেজিস্ট্রিকৃত এই ট্রাকটি।

Advertisement

সূত্র জানিয়েছে, দীর্ঘ দিন ধরেই মুর্শিদাবাদের সড়ক ও সীমান্ত পথে কাশির সিরাপ পাচার উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। নাগাল্যান্ড থেকে এই বিপুল পরিমাণ কাশির সিরাপ নিয়ে আসা হচ্ছিল। সন্দেহ বাংলাদেশ সীমান্ত লাগোয়া কোথাও নিয়ে যাওয়া হচ্ছিল তা। কারণ বেশ কিছুদিন থেকে মুর্শিদাবাদ ও নদিয়ার সীমান্ত দিয়ে প্রায় প্রতিদিনই বিরাট পরিমাণ কাশির সিরাপ ধরা পড়ছে বিএসএফের হাতে।

খবর পেয়েই তালাইয়ের কাছে নাকা চেকিং শুরু হয়। দুপুর নাগাদ ট্রাকটি থামিয়ে একাধিক সিভিক কর্মীরা উঠে পড়ে ট্রাকের ডালা টপকে পিছনে। সেখান থেকেই বেরিয়ে আসে বড় বড় কার্টন। সেগুলি কাটতেই মেলে থাকে থাকে কাশির সিরাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন