ছুটি না নিলেই পুরস্কার মিলছে নবদ্বীপের স্কুলে

স্কুলের বার্ষিক পুরস্কার বিতরণী মঞ্চে রবিবার রাজ্যের কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, রানাঘাটের সাংসদ তাপস মণ্ডলের সামনে নাম ডেকে ওই শিক্ষকদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান শিক্ষক বিজনকুমার সাহা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নবদ্বীপ শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৮ ০০:৩৭
Share:

নবদ্বীপের স্কুল আর সি বি সারস্বত মন্দির।—ফাইল চিত্র।

প্রাপ্য ছুটি না নেওয়ার পুরস্কার! রীতি মতো মঞ্চে উঠে সেই পুরস্কার নিলেন নবদ্বীপের স্কুল আর সি বি সারস্বত মন্দিরের জনা কয়েক শিক্ষক।

Advertisement

স্কুলের বার্ষিক পুরস্কার বিতরণী মঞ্চে রবিবার রাজ্যের কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, রানাঘাটের সাংসদ তাপস মণ্ডলের সামনে নাম ডেকে ওই শিক্ষকদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান শিক্ষক বিজনকুমার সাহা। স্কুল সূত্রে জানা গিয়েছে, সরকারি ছুটি ছাড়াও একটি শিক্ষাবর্ষে এক জন শিক্ষক সবেতন যে ছুটি পেয়ে থাকেন, সেই ছুটি না নিয়ে প্রায় বছর ভর স্কুল করার স্বীকৃতি পেয়েছেন ওই শিক্ষক ও কর্মীরা।

স্কুলের প্রধান শিক্ষক জানান, ছাত্রদের পঠনপাঠনের কথা ভেবে শিক্ষক-শিক্ষিকাদের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল, ক্যাজুয়াল লিভ না নিলে পুরস্কার দেওয়া হবে। প্রয়োজনের তুলনায় কম শিক্ষক থাকায় স্কুলের পঠনপাঠনে যাতে ব্যাঘাত না ঘটে, তা নিশ্চিত করতে ওই সিদ্ধান্ত। তিনি বলেন, ‘‘মোট আটজন ক্যাজুয়াল লিভ না নিয়ে এ বার পুরস্কৃত হয়েছেন। আগামী বার মনে হচ্ছে, সংখ্যাটা আরও বাড়বে।” পুরস্কৃত শিক্ষক বৃন্দাবন মণ্ডল বলেন, “শুনেই মনে হয়েছিল, এটা একটা দারুণ ভাবনা। ভাবলাম, দেখি না, ছুটি না নিয়ে পারি কি না! দেখলাম, পেরেছি। ইচ্ছা আছে পরের বার পুরোটাই স্কুল করব।”

Advertisement

তবে এরই মধ্যে প্রশ্ন উঠেছে, পুরস্কার চালু করে প্রাপ্য ছুটি না নেওয়ার জন্য অন্য শিক্ষকদের উপরে কি ঘুরিয়ে চাপ তৈরি করা হচ্ছে না? তবে সে কথা মানতে রাজি নন প্রধান শিক্ষক। তিনি বলেন, ‘‘চাপের কোনও প্রশ্নই নেই। সারা বছর শিক্ষকেরা অনেক ছুটি পান। স্কুলের পঠনপাঠনের জন্য তাই অনেকে ক্যাজুয়াল লিভ নিচ্ছেন না। আবার যাঁরা ছুটি নিতে চান, তাঁরা নিচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন