ট্রাক্টরের ধাক্কা ছাত্রীকে, বিক্ষোভ

তারপর শুরু হয় রাস্তা জুড়ে বিক্ষোভ। শুক্রবার বেলডাঙার কুমারপুরের ঘটনা। জ্বালিয়ে দেওয়া হয় ট্রাক্টরটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বেলডাঙা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৪৮
Share:

জ্বলছে ট্রাক্টর। —নিজস্ব চিত্র।

সাইকেল চালিয়ে স্কুলে যাচ্ছিল প়ঞ্চম শ্রেণির ফিরোজা। কিন্তু স্কুলে ঢোকার আগেই এক ট্রাক্টর তাকে ধাক্কা মারে। সাইকেল থেকে ছিটকে পড়ে সে। রক্তে ভেসে যায় রাস্তা। ঘটনার জেরে হকচকিয়ে যান স্থানীয় লোকজন।

Advertisement

তারপর শুরু হয় রাস্তা জুড়ে বিক্ষোভ। শুক্রবার বেলডাঙার কুমারপুরের ঘটনা। জ্বালিয়ে দেওয়া হয় ট্রাক্টরটি। বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে ছুটে আসেন বিডিও এবং স্থানীয় থানার ওসি। বিক্ষোভকারীদের দাবি মেনে রাস্তা সংস্কার, স্কুলের সামনে পুলিশ মোতায়েনের আশ্বাস দিলে বিক্ষোভ ওঠে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন স্কুলে আসছিল বেলডাঙার কুমারপুর ভোলানাথ মেমোরিয়াল স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী ফিরোজা খাতুন। একই সময়ে ওই রাস্তায় ভাটা থেকে ইট নিয়ে একটি ট্রাক্টর যাচ্ছিল। স্কুলে ঢোকার মুখে ট্রাক্টারটি ফিরোজাকে ধাক্কা দেয়। মেয়েটি হাত-পা ও কোমরে চোট পায়। সেই ঘটনায় স্থানীয় বাসিন্দারা ক্ষোভে ফেটে পড়েন। শুরু হয় রাস্তা জুড়ে বিক্ষেভ। ট্রাক্টারটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, স্কুলের পাশে যে রাস্তায় দুর্ঘটনাটি ঘটেছে সেটি মাটির। সেটির হাল খুব খারাপ। ওই রাস্তা দিয়ে প্রচুর ইটভাটার ট্রাক্টর চলে। সে কারণে মাটির ওই রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তাটি সংস্কার করার জন্য স্থানীয় বাসিন্দারা বহুবার জানালেও কেউ কর্ণপাত করেনি।

শুধু তাই নয়, অবিরাম ট্রাক্টর চলায় ধুলোয় ছাত্রছাত্রীদের খুব কষ্ট হয়। এই বিষয়ে স্কুল কর্তৃপক্ষ বেলডাঙা থানাকে জানায়। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

রাস্তা অবরোধের খবর পেয়ে বেলডাঙার ১ ব্লকের বিডিও শুভ্রাংশু মণ্ডল ও ওসি সমিত তালুকদার উপস্থিত হন। বিডিও বলেন, ‘‘সোমবার থেকে ওই রাস্তাটি সংস্কার করা হবে।’’ ওসি বলেন, ‘‘ওই স্কুলের সামনে দু’জন সিভিক ভল্যান্টিয়ারকে রাখা হবে। যাতে এমন দুর্ঘটনা ফের না ঘটে।’’

জখম ওই ছাত্রীর এক আত্মীয় ফারুক শেখ বলেন, ‘‘মেয়েটা একাই স্কুেল আসে। এ দিনও আসছিল। আচমকা ওই দুর্ঘটনার কথা শুনি।’’

স্কুলের প্রধান শিক্ষক বাসুদেব রায় জানান, জখম ওই ছাত্রীকে প্রথমে বেলডাঙা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র নিয়ে যাওয়া হয়। কিন্তু পরিস্থিতি আশঙ্কাজনক হওয়ায় তাকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল স্থানান্তিরত করা হয়। শেষ খবর পাওয়া অনুয়ায়ী কলকাতার এসএসকেএম-এ ওই ছাত্রী চিকিৎসাধীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন