West Bengal Panchayat Election 2023

সময় পার হলেও চর মেঘনার ভাগ্য ফেরে না

নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তের হোগলবেড়িয়ার কাঁটাতারের বেড়ার ও পারে চর মেঘনা গ্রামের মানুষের আক্ষেপ, গ্রামটি এখনও বাংলাদেশের চর পাকুরিয়া মৌজার অন্তর্ভুক্ত।

Advertisement

অমিতাভ বিশ্বাস

করিমপুর শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ০৬:০০
Share:

উন্নয়নের আশায় চর মেঘনার বাসিন্দারা। — ফাইল চিত্র।

ছিট মহল বিনিময়ের পর আট বছর কেটে গেলেও কাঁটাতারের বেড়া ভারতের দিক থেকে সরিয়ে বাংলাদেশের দিকে করা হয়নি। জমি জট কাটেনি। জাতিগত শংসাপত্রের সমস্যা প্রবল। ভোটের মুখে তাই ক্ষোভ আরও বেড়েছে কাঁটাতারের বেড়ার ওই পারে চর মেঘনা গ্রামে। কারণ, ভোটের পর ভোট কাটলেও তাঁদের সমস্যার কোনও সুরাহা হয়নি।

Advertisement

নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তের হোগলবেড়িয়ার কাঁটাতারের বেড়ার ও পারে চর মেঘনা গ্রামের মানুষের আক্ষেপ, গ্রামটি এখনও বাংলাদেশের চর পাকুরিয়া মৌজার অন্তর্ভুক্ত। দিল্লিতে চিঠি দিয়ে দরবার করার পর সেখান থেকে চিঠি দিয়ে জানানো হয়, ছিট মহল বিনিময় তালিকায় এই গ্রামকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমানে পাকাপাকিভাবে ভারতের মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে এই গ্রাম, কিন্তু জমি জট এখনও কাটেনি।

ভোটে এই গ্রাম থেকে তিন দলের প্রার্থীরাই লড়াই করছেন। বিদায়ী পঞ্চায়েত সদস্য বিজেপির সুমিত্রা মণ্ডল এ বারও গ্রাম পঞ্চায়েত আসনে বিজেপির প্রার্থী। তৃণমূলের প্রার্থী তন্ময় বিশ্বাস ও সিপিএমের প্রার্থী উত্তম মণ্ডল। কিন্তু গ্রামের মানুষের আক্ষেপ, কোনও দলই তাঁদের কথা ভাবে না। বারবার ভোট আসে ভোট যায়। তাঁরা ভোটাধিকার প্রয়োগ করেন। কিন্তু বাস্তবে সমস্যার সমাধানের দিক থেকে তাঁরা এখনও অবহেলিত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন