বিশ্ববিদ্যালয়ে উদ্দাম নাচ, মদ

বিশ্ববিদ্যালয়ের ভিতর এই ঘটনায় অধ্যাপক, ছাত্র ও আধিকারিকদের বেশিরভাগই ক্ষুব্ধ। যদিও কোথাও কোনও লিখিত অভিযোগ দায়ের হয়নি।

Advertisement

মনিরুল শেখ

কল্যাণী শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ০৭:০৭
Share:

প্রতিষ্ঠা দিবসে চলছে উদ্দাম নাচ। নিজস্ব চিত্র

বিশ্ববিদ্যালয়ের বিদ্যাসাগর সভাগৃহ ভাড়া নেওয়া হয়েছিল ‘টেগোর স্কুল অব রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড অ্যাগ্রিকালচার ম্যানেজমেন্ট’-এর পুনর্মিলন উৎসব ও প্রতিষ্ঠা দিবস পালনের জন্য। কল্যাণীর বি ব্লকে রয়েছে ওই কলেজটি। সেখানে চারটি বিষয়ে ডিপ্লোমা কোর্স করানো হয়। কলেজটি কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত। কিন্তু সোমবার দুপুরে সেই অনুষ্ঠানে অশ্লীল অঙ্গভঙ্গীতে উদ্দাম নাচ এবং প্রকাশ্যে মদ্যপানের গুরুতর অভিযোগ উঠেছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ভিতর এই ঘটনায় অধ্যাপক, ছাত্র ও আধিকারিকদের বেশিরভাগই ক্ষুব্ধ। যদিও কোথাও কোনও লিখিত অভিযোগ দায়ের হয়নি। তবে আনন্দবাজারের হাতে ওই অনুষ্ঠানে ভিডিও এসে পৌঁছেছে। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, প্রথমে অনুষ্ঠান টিকঠাকই চলছিল। দুপুরের পর থেকেই পরিস্থিতি পাল্টে যায়। অভিযোগ, কিছু পড়ুয়ারা মঞ্চে উঠে চটুল নাচ শুরু দেন। তারস্বরে গান বাজতে থাকে। তার পর অনেকে জলের বোতলে মদ ভরে তা খেতে থাকেন আর নাচতে থাকেন। কলেজ কর্তৃপক্ষের বোধোদয় হয় অনেক পরে। বিকেল পৌনে পাঁচটা নাগাদ এক কর্তা ঘটনাস্থলে মাইক হাতে নিয়ে বলেন, ‘‘এটা ঠিক হচ্ছে না। উপরের বিশ্ববিদ্যালয়ের অনেক অফিস রয়েছে। এই নাচ-গানের সমস্যা হতে পারে। এটা বন্ধ হোক।’’

বিদ্যাসাগর সভাগৃহটি প্রশাসনিক ভবনের ভিতরেই অবস্থিত। সভাগৃহের আশপাশেই রয়েছে বিশ্ববিদ্যালয়ের একাধিক আধিকারিকের কার্যালয়। ঠিক উপরেই বসেন খোদ উপাচার্য শঙ্করকুমার ঘোষ, রেজিস্ট্রার দেবাংশু রায়, কলা-বানিজ্য বিভাগের ডিন তপনকুমার বিশ্বাস। সভাগৃহের উল্টো দিকের ঘরে এ দিন ছিল শারীরশিক্ষা বিভাগের কাউন্সেলিং।

Advertisement

এ ব্যাপারে ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ তারাপদ মুখোপাধ্যায় বলেন, ‘‘আমি অসুস্থতার কারণে মাঝপথে চলে আসি। ফলে কী হয়েছিল বলতে পারব না।’’ কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শঙ্করকুমার ঘোষকে ফোন করা হলে তিনি বলেন, ‘‘এ ব্যাপারে আমার কিছু জানা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন