ছেলের পথ ধরে তৃণমূলে মান্নানও

ছেলের পথ ধরে কি এবার বাবা? রাজ্য যুব কংগ্রেসের সভাপতি তথা মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের প্রাক্তন সাংসদ মান্নান-পুত্র সৌমিক হোসেন গত ২২ অগস্ট সদলবলে কলকাতায় তৃণমূল ভবনে গিয়ে শাসক দলে যোগ দেন। তার পরেই দলের অভ্যন্তরে মান্নান হোসেনকে নিয়ে জল্পনা শুরু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৪ ০০:৫৯
Share:

ছেলের পথ ধরে কি এবার বাবা? রাজ্য যুব কংগ্রেসের সভাপতি তথা মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের প্রাক্তন সাংসদ মান্নান-পুত্র সৌমিক হোসেন গত ২২ অগস্ট সদলবলে কলকাতায় তৃণমূল ভবনে গিয়ে শাসক দলে যোগ দেন। তার পরেই দলের অভ্যন্তরে মান্নান হোসেনকে নিয়ে জল্পনা শুরু হয়। যদিও মান্নান এত দিন কংগ্রেস ছেড়ে তৃণমূলে যাওয়ার কথা স্বীকার করেননি।

Advertisement

শুক্রবার অবশ্য কোনও রাখঢাক না রেখেই মান্নান বলেন, “অধীর চৌধুরী সর্বত্র বলে বেড়াচ্ছে কংগ্রেস ছেড়ে চলে গেলে দল কোনও ভাবে দুর্বল হবে না। তৃণমূলে আমাদের যোগ দেওয়ার দিন বহরমপুরে বড় সভা করা হবে। ওই দিন আমাদের সঙ্গে জেলার বিভিন্ন প্রান্তের কংগ্রেসের নেতা-কর্মীরাও তৃণমূলে যোগ দেবেন। কংগ্রেসের ভাঙন কাকে বলে অধীর চৌধুরী ওই দিন টের পাবে।” ফলে প্রাক্তন সাংসদ তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা মান্নান হোসেনের তৃণমূল দলে যোগ দেওয়া এখন সময়ের অপেক্ষা!

মান্নানের সঙ্গে মুর্শিদাবাদেরই দু’জন কংগ্রেস বিধায়কও তৃণমূলে যোগ দেবেন বলেও দাবি করেন মান্নান। তিনি জানান, ওই যোগদানের দিন বহরমপুরে বিশাল এক রাজনৈতিক সভাও করা হবে। তবে ঠিক কবে মান্নান তৃণমূলে যোগ দেবেন তার দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

Advertisement

মান্নানবাবু অবশ্য ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, কংগ্রেস দল ছেড়ে তিনি কোনও রকম চুপিচুপি তৃণমূলে যোগ দেবেন না। তৃণমূলে যোগ দিলে তিনি একা দল ছেড়ে যাবেন না। দীর্ঘ দিন ধরে রাজনীতি করার ফলে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তে তাঁর অসংখ্য অনুগামী রয়েছে। তাঁরাও তাঁর সঙ্গে তৃণমূলে যোগ দেবেন। মান্নানকে তৃণমূলের জেলা সভাপতিও করা হতে পারে বলে তৃণমূলের অন্দরের খবর।

এর আগে দিল্লিতে মুকুল রায়ের সঙ্গে দেখা করেন মান্নান হোসেন। তখনই সৌমিক ও মান্নানকে নিয়ে দলের অভ্যন্তরে জল্পনা শুরু হয়। শেষ পর্যন্ত সৌমিক সদলবলে তৃণমূলে যোগ দেন।

মান্নানের দাবি, গত ২৮ অগস্ট তৃণমূল ছাত্রপরিষদের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে কলকাতায় গাঁধী মূর্তির সভায় সৌমিক হোসেনকে ডেকে পাশের চেয়ারে বসিয়ে গল্পও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যপাধ্যায়। এমনকী মুখ্যমন্ত্রীর নির্দেশে ওই মঞ্চে বক্তব্যও রাখেন সৌমিক। এ জন্য বাবা হিসেবে কিছুটা হলেও ‘গর্বিত’ মান্নান।

মান্নান বলছেন, “অধীর চৌধুরী তো কোনও দিন সৌমিককে গুরুত্ব দেয়নি। মঞ্চে বক্তব্য রাখতে দেওয়া তো দূর অস্ত্! প্রতি পদে পদে অপমান করত।” তাঁর আক্ষেপ, “মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে আমার অনুগামী কাউকে ব্লক কংগ্রেস সভাপতি করা হয় না।” এ দিকে তৃণমূল দলে সৌমিকের যোগ দেওয়া বা আগামী দিন মান্নান হোসেন-সহ যারা কংগ্রেস ছেড়ে যেতে চাইছেন, সেই সম্পর্কে মান্নানের ‘খাসতালুক’ রাধারঘাট এলাকায় সভা করে গত ২৪ অগস্ট প্রকাশ্যে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী জানিয়ে দিয়েছিলেন, “কেউ বা কারা যদি মনে করে তৃণমূলে যোগ দিয়ে দেশোদ্ধার করবে, তাহলে তারা করুক। ভাগীরথী থেকে দু-চার ঘটি জল তুলে নিলে কী জল কমে যায়! সেই রকম কংগ্রেস ছেড়ে দু-চার জন চলে গেলে দলের কোনও ক্ষতি হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন