নেতৃত্বে পরিবর্তনে সায় সিপিএমের

নিচু তলার কর্মীদের উপরমহলে তুলে আনার দাবিতে সিলমোহর পড়ল দলের। রবিবার নদিয়া জেলার কৃষ্ণনগরের বৌবাজারে জনকল্যাণ কেন্দ্রে সিপিএমের দলীয় বৈঠকে কেন্দ্রীয় কমিটির দুই সদস্য মৃদুল দে ও সূর্যকান্ত মিশ্র স্পষ্ট করে জানিয়ে দিলেন, নিষ্ক্রিয় নেতাদের সরিয়ে সক্রিয় কর্মীদের নেতৃত্বে তুলে আনা হবে এ বার। এ দিনের বৈঠকে জেলা সম্পাদকমণ্ডলী ও জেলা কমিটির সদস্যদের পাশাপাশি উপস্থিত ছিলেন জোনাল কমিটির সদস্য ও বিভিন্ন লোকাল কমিটির সদস্যরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ১৭ জুন ২০১৪ ০০:১২
Share:

নিচু তলার কর্মীদের উপরমহলে তুলে আনার দাবিতে সিলমোহর পড়ল দলের। রবিবার নদিয়া জেলার কৃষ্ণনগরের বৌবাজারে জনকল্যাণ কেন্দ্রে সিপিএমের দলীয় বৈঠকে কেন্দ্রীয় কমিটির দুই সদস্য মৃদুল দে ও সূর্যকান্ত মিশ্র স্পষ্ট করে জানিয়ে দিলেন, নিষ্ক্রিয় নেতাদের সরিয়ে সক্রিয় কর্মীদের নেতৃত্বে তুলে আনা হবে এ বার।

Advertisement

এ দিনের বৈঠকে জেলা সম্পাদকমণ্ডলী ও জেলা কমিটির সদস্যদের পাশাপাশি উপস্থিত ছিলেন জোনাল কমিটির সদস্য ও বিভিন্ন লোকাল কমিটির সদস্যরা। প্রায় তিন ঘণ্টার এই সভায় কেন্দ্রীয় কমিটির বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেন দলের পলিটব্যুরোর সদস্য সূর্য়কান্ত মিশ্র ও রাজ্য কমিটির সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেন কেন্দ্রীয় কমিটির সদস্য মৃদুল দে। অন্দরের খবর, দুই নেতাই পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন যে, এবার দলের সাংগঠনিক পরিবর্তনের প্রক্রিয়া শুরু হবে এবং সেক্ষেত্রে নিষ্ক্রিয় নেতৃত্বকে সরিয়ে এই দুর্দিনে লড়াই করছেন যাঁরা, এমন সক্রিয় কর্মীদের সামনের সারিতে তুলে আনা হবে। জেলা সম্পাদকমণ্ডলীর এক সদস্য বলেন, ‘‘সম্প্রতি নদিয়া জেলার বিভিন্ন এলাকা থেকে দলে দলে সিপিএমে কর্মী-সমর্থক বিজেপিতে যোগ দিচ্ছেন। এই অবস্থায় স্থানীয় নেতৃত্বে পরিবর্তন যে আশু জরুরি, তা ভাল ভাবেই বুঝতে পারছেন উচ্চ-নেতৃত্ব। যাঁরা এতদিন নানা কারণে নিষ্ক্রিয় হয়ে বসে আছেন, এর আগেও তাঁদের সক্রিয় ভূমিকা নিতে অনুরোধ করা হয়েছিল। আবারও তাঁদের অনুরোধ করা হবে। তারপরেও কাজ না হলে তাঁদের সরিয়ে দিয়ে নতুন নেতৃত্বকে তুলে আনা হবে।” সিপিএম-এর জেলা সম্পাদক সুমিত দে বলেন, ‘‘লোকসভা ভোটে এই ফলের জন্য নেতৃত্বে একটা ঘাটতি তো ছিলই। তাই এই বৈঠকে লড়াকু নেতৃত্বকে তুলে আনার সিদ্ধান্ত হয়েছে।’’ শুধু সিপিএমেই নয়, দলের শাখা সংগঠনগুলিতেও একই ভাবে নেতৃত্বে পরিবর্তন আনা হবে বলে জানানো হয়েছে বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন