নয়া সম্পাদক নরেন, শাসক-টক্করে ফ ব

টানাপড়েন কাটিয়ে শেষ পর্যন্ত ‘সর্বসম্মতি’তেই বাম শরিক ফরওয়ার্ড ব্লকের নতুন রাজ্য সম্পাদক হলেন নরেন চট্টোপাধ্যায়। দীর্ঘ ৬৪ বছর রাজ্য সম্পাদকের পদে থাকা অশোক ঘোষের মৃত্যুর পরে এক বছর অস্থায়ী দায়িত্বে ছিলেন প্রাক্তন সাংসদ বরুণ মুখোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০১৭ ০৩:৩৯
Share:

টানাপড়েন কাটিয়ে শেষ পর্যন্ত ‘সর্বসম্মতি’তেই বাম শরিক ফরওয়ার্ড ব্লকের নতুন রাজ্য সম্পাদক হলেন নরেন চট্টোপাধ্যায়। দীর্ঘ ৬৪ বছর রাজ্য সম্পাদকের পদে থাকা অশোক ঘোষের মৃত্যুর পরে এক বছর অস্থায়ী দায়িত্বে ছিলেন প্রাক্তন সাংসদ বরুণ মুখোপাধ্যায়। বৈদ্যবাটিতে দলের দু’দিনের রাজ্য কাউন্সিল অধিবেশন থেকে বরুণবাবুকে রাজ্য সভাপতি করা হয়েছে। নতুন রাজ্য সম্পাদকের নেতৃত্বে শাসক দলের বিরুদ্ধে দলকে রাস্তায় রেখে লড়াইয়েরই অঙ্গীকার করা হয়েছে।

Advertisement

নতুন দায়িত্ব পাওয়ার পরে নরেনবাবু রবিবার বলেন, ‘‘অশোকবাবুর দেখানো পথেই দল চালিত হবে। দলকে রাস্তায় রাখাই এখন কাজ। গণতন্ত্র রক্ষা ও দুর্নীতির প্রতিবাদে আগামী ১৭-১৮ এপ্রিল রাজ্য জুড়ে ফ ব কর্মীরা রাস্তায় নামবেন।’’ সারদা ও নারদা-কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে ওই দু’দিন গোটা রাজ্যে মিছিল, বিক্ষোভ ও পথ অবরোধ হবে। ওই কর্মসূচিতে কেউ ব্যক্তিগত বন্ডে জামিন নেবেন না। পঞ্চায়েত ভোটের আগে দলের ভেঙে পড়া সংগঠনকে আন্দোলনের রাস্তায় রাখাই নরেনবাবুদের লক্ষ্য।

বৈদ্যবাটির নেতাজি সুভাষ সদনে এ দিন ১২ জনের যে রাজ্য সম্পাদকমণ্ডলী তৈরি হয়েছে, তাতে নতুন মুখ গোবিন্দ রায়, ডলি রায় ও হরিপদ বিশ্বাস। নতুন সহ-সভাপতি জয়ন্ত রায়। তরুণ বিধায়ক আলি ইমরান রাম্‌জের (ভিক্টর) মতো কেউ কেউ অবশ্য দলের ব্যর্থতার জন্য রাজ্য নেতৃত্বকে তুলোধোনা করেছেন। সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাসও মেনে নিয়েছেন, রাজ্য সম্পাদকমণ্ডলী ভূমিকা পালনে ব্যর্থ। তার পরেও সম্পাদকমণ্ডলী প্রায় অপরিবর্তিত কেন, প্রশ্ন উঠেছে দলেই!

Advertisement

বামপন্থীদের ‘শক্তিহীনতা’ মেনে নিয়েও রাজ্য কাউন্সিলে প্রতিনিধিদের সমালোচনার মুখে দেবব্রতবাবু বলেছেন, বিধানসভা ভোটে কংগ্রেসের হাত ধরা ভুল হয়েছিল। পার্টি কংগ্রেসে গৃহীত কংগ্রেস ও বিজেপি থেকে সমদূরত্বের নীতি মানা হয়নি। পরে দেবব্রতবাবু বলেন, ‘‘একটা পরিস্থিতির মধ্যে পড়ে কংগ্রেসের সঙ্গে যেতে বাধ্য হয়েছিলাম। সেটা ভুল ছি‌ল। পঞ্চায়েত নির্বাচনে ওদের সঙ্গে হাত মেলানোর প্রশ্নই নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন