মোদীর সেই ফ্লেক্স কোথায়

প্রায় এক মাস আগে জলপাইগুড়িতে কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চ উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ময়নাগুড়ির চূড়াভাণ্ডারে একটি জনসভার আগে মাঠের এক কোণে ছোট্ট ঘেরাটোপে সরকারি অনুষ্ঠান হয়।

Advertisement

অনির্বাণ রায়

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ০৪:৩৮
Share:

—ফাইল চিত্র।

প্রায় এক মাস আগে জলপাইগুড়িতে কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চ উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ময়নাগুড়ির চূড়াভাণ্ডারে একটি জনসভার আগে মাঠের এক কোণে ছোট্ট ঘেরাটোপে সরকারি অনুষ্ঠান হয়। সেখানেই মোদী সার্কিট বেঞ্চের উদ্বোধনও করেন। বোতামে চাপ দেওয়ার পর পর্দা সরতে বেরিয়ে এসেছিল একটি ফ্লেক্স। তাতে লেখা ছিল— প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের উদ্বোধন করলেন।

Advertisement

ওই বেঞ্চের কাজ শুরুর উদ্বোধন আজ শুক্রবার। তার মুখে প্রশ্ন উঠেছে, প্রধানমন্ত্রীর সেই ফ্লেক্সটি কোথায়?

জাতীয় সড়ক কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠানের আয়োজক ছিল। সেই কর্তৃপক্ষের দাবি, অনুষ্ঠান শুরুর পরে তাঁরা জাতীয় সড়ক উদ্বোধনের ফ্লেক্স নিয়ে দিল্লির দফতরে পাঠিয়ে দিয়েছেন। তার সঙ্গে কি সার্কিট বেঞ্চের ফ্লেক্সও ছিল? কর্তৃপক্ষের এক আধিকারিকের কথায়, “ঠিক মনে পড়ছে না।” প্রধানমন্ত্রীর সভার প্যান্ডেল বাঁধার কাজ করেছিলেন শ’দেড়েক শ্রমিক। তাঁদের এক জনের মন্তব্য, ‘‘প্যান্ডেল খোলার সময়ে কিছু ফ্লেক্স ছিল। সেগুলি বিজেপি নেতাদের দিয়েছি।’’

Advertisement

ওই সভার অন্যতম আয়োজক ছিলেন বিজেপির উত্তরবঙ্গের সহ-সমন্বয়কারী দীপেন প্রামাণিক। তিনি বলেন, ‘‘সরকারি অনুষ্ঠানের ফ্লেক্স দলের কারও নেওয়ার কথা নয়। যত দূর জানি, দলের কেউ নেয়নি।’’

প্রশাসনের আধিকারিকদের একাংশের দাবি, প্রথা অনুযায়ী কোনও ভবন, অফিস অথবা প্রকল্পের উদ্বোধনে ফলক অথবা ফ্লেক্স উন্মোচন করা হয়। উদ্বোধন পর্ব মিটলে সেই ফ্লেক্স খুলে সংশ্লিষ্ট দফতরকে দিতে হয়। সেই দফতর ফ্লেক্স বা ফলকটি উদ্বোধন হওয়া ভবন, অফিস বা প্রকল্পের জায়গায় গেঁথে দেয়। জলপাইগুড়ি জেলা প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, প্রধানমন্ত্রীর উন্মোচন করা ফ্লেক্স কেউ দেয়নি। কোথায় আছে, তা-ও জানা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন