NCB

মুর্শিদাবাদে এনসিবির জালে ২ মাদক কারবারি, উদ্ধার হেরোইন তৈরির কাঁচামাল

মুর্শিদাবাদের উত্তর লতিবেড়ের বাঁশগাড়া এলাকায় দীর্ঘদিন ধরেই চলছিল মাদক চক্র। হেরোইন তৈরি করে তা চোরাপথে নানা জায়গায় বিক্রি করা হচ্ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৯ ১০:৩৮
Share:

এনসিবির জালে মাদক কারবারি। নিজস্ব চিত্র।

গোপন সূত্রে খবর পেয়ে মুর্শিদাবাদের বাঁশগাড়া থেকে দুই মাদক কারবারিকে গ্রেফতার করল নারকোটিকস কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। ধৃতদের থেকে মিলেছে হেরোইন তৈরির প্রধান উপাদান অ্যাসেটিক অ্যানহাইড্রাইড। চক্রে আর কারা জড়িত তা জানতে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

Advertisement

মুর্শিদাবাদের উত্তর লতিবেড়ের বাঁশগাড়া এলাকায় দীর্ঘদিন ধরেই চলছিল মাদক চক্র। হেরোইন তৈরি করে তা চোরাপথে নানা জায়গায় বিক্রি করা হচ্ছিল। বাংলাদেশ সীমান্ত পেরিয়ে তা চলে যাচ্ছিল বিদেশেও। গোপন সূত্রে সেই খবর পান এনসিবি-র আধিকারিকরা। শনি ও রবিবার ওই এলাকায় অভিযান চালান তাঁরা। সেসময় মহম্মদ তাহিরুল ইসলাম নামে এক যুবককে গ্রেফতার করা হয়। ধৃতের বা়ড়ি থেকে মিলেছে ১৭.১৪০ কেজি অ্যাসেটিক অ্যানহাইড্রাইড। বোতল ও জ্যারিকেনে রাখা ছিল ওই রাসায়নিক।

ঘটনাস্থলে তাহিরুলকে জিজ্ঞাসাবাদ করে ওই চক্রের মূল পাণ্ডার খোঁজ মেলে। উত্তর লতিবেড় এলাকা থেকেই গ্রেফতার করা হয় মহম্মদ সরিফুল ইসলাম নামে আরেক যুবককে। তাদের দু’জনকেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: ভোট-খরচে শীর্ষে মৌসম, ডালু তৃতীয়​

ওষুধ থেকে চর্ম, বস্ত্র, কাগজ প্রভৃতি শিল্পে কাজে লাগে অ্যাসেটিক অ্যানহাইড্রাইড। সে ক্ষেত্রে লাইসেন্স নিয়ে আইনি পথেই চলে তার কেনাবেচা। কিন্তু, ওই রাসায়নিকের অবৈধ ব্যবহারে পাওয়া যায় মারাত্মক মাদক হেরোইন। এনসিবি সূত্রে খবর, লালগোলা বা সংলগ্ন এলাকায় বহুদিন ধরেই চলছে এমন মাদক চক্র।

আরও পড়ুন: এমএ পাশ, পেটের দায়ে পালিশ করেন জুতো​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন