যোগ কলেজ

বিশ্ব যোগ দিবসকে সামনে রেখে রাজ্যে হাসপাতাল ও কলেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্বাস্থ্য প্রতিমন্ত্রী (আয়ুষ) আশিস বন্দ্যোপাধ্যায় জানান, আলিপুরদুয়ারের তপসিখাতায় ৬৩ একর জমিতে আয়ুষ হাসপাতাল তৈরি হবে। ওষধি গাছের একটি বাগানও গড়ে তোলা হবে সেখানে। এ ছাড়া হাওড়ায় যোগ চর্চার কলেজ হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যাতে যোগ ও নেচারোপ্যাথির স্নাতক পাঠ্যক্রম চালু করা যায়, তা নিয়ে আলোচনার জন্য উপাচার্যদের বৈঠক ডাকা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০১৫ ০৩:২৪
Share:

বিশ্ব যোগ দিবসকে সামনে রেখে রাজ্যে হাসপাতাল ও কলেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্বাস্থ্য প্রতিমন্ত্রী (আয়ুষ) আশিস বন্দ্যোপাধ্যায় জানান, আলিপুরদুয়ারের তপসিখাতায় ৬৩ একর জমিতে আয়ুষ হাসপাতাল তৈরি হবে। ওষধি গাছের একটি বাগানও গড়ে তোলা হবে সেখানে। এ ছাড়া হাওড়ায় যোগ চর্চার কলেজ হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যাতে যোগ ও নেচারোপ্যাথির স্নাতক পাঠ্যক্রম চালু করা যায়, তা নিয়ে আলোচনার জন্য উপাচার্যদের বৈঠক ডাকা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুরোধে ২১ জুনকে ‘বিশ্ব যোগ দিবস’ হিসেবে ঘোষণা করেছে রাষ্ট্রপুঞ্জ। দিনটি পালন করার জন্য সব রাজ্যকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী। তাতে সাড়া দিয়ে ২১ জুন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে যোগ অনুশীলনের আয়োজন করেছে ক্রীড়া ও স্বাস্থ্য (আয়ুষ) দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন