শবরদের উন্নয়নে নতুন পরিকল্পনা

ওই অর্থে সংশ্লিষ্ট অংশের মানুষদের সামগ্রিক উন্নয়নের রূপরেখা তৈরি করেছে নবান্ন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৮ ০২:৫১
Share:

প্রতীকী ছবি

জনজাতিদের পরিষেবা দেওয়ার ব্যাপারে জেলা প্রশাসনগুলিকে আরও সক্রিয় এবং সহানুভূতিশীল হওয়ার নির্দেশ দিল রাজ্য সরকার। নতুন ‘জাতি শংসাপত্র’ (কাস্ট সার্টিফিকেট) তৈরি অথবা তা ডিজিটাইজ করার সময় সংশ্লিষ্ট উপভোক্তাদের যাতে হয়রানি না হয়, সে দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ সব জেলাশাসককে দেওয়া হয়েছে বলে খবর। একই সঙ্গে কয়েকটি জনজাতি গোষ্ঠীর উন্নয়নে চলতি আর্থিক বছরে প্রায় ১৩ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। ওই অর্থে সংশ্লিষ্ট অংশের মানুষদের সামগ্রিক উন্নয়নের রূপরেখা তৈরি করেছে নবান্ন।

Advertisement

সিদ্ধান্ত হয়েছে, বাংলা আবাস যোজনার আওতায় অতিদরিদ্র চার হাজার শবর পরিবারের জন্য নতুন বাড়ি তৈরি করবে সরকার। এক একটি বাড়ি তৈরির খরচ ধরা হয়েছে ১ লক্ষ ২০ হাজার টাকা। প্রথম দফায় ৪০০ বাড়ি তৈরি করা হবে। শবর এবং অন্য জনগাতি গ্রামগুলিতে পানীয় জলের সঙ্কট কাটাতে ৩০ থেকে ৪০ টি পরিবার পিছু একটি করে টিউবওয়েল বসানো হবে। কর্মসংস্থানের লক্ষ্যে পশুপালন, পোলট্রি, উদ্যানপালন, ফুলের চাষ, অর্কিড এবং কিচেন-গার্ডেনের মতো উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট মানুষগুলিকে যুক্ত করা হবে।

কৃষিকাজ এবং উদ্যানপালনের উপযুক্ত জমি এবং সেচব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দিয়েছে সরকার। হস্তশিল্পের প্রশিক্ষণ এবং বাজারজাত করার সহযোগিতার পাশাপাশি ক্ষুদ্র এবং ছোট শিল্পের জন্য সহজ ঋণ ও ভর্তুকির পরিকল্পনা করা হয়েছে। প্রশাসনিক সূত্রের খবর, নয়াগ্রামের শবর গ্রামগুলিতে চোলাই মদের ভাটি ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

আরও পড়ুন: ঢালাও নগরায়ন, লিঙ্গবৈষম্য পিছিয়ে রাখছে রাজ্যকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন