Spider Found

খোঁজ নতুন মাকড়সার

পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম সন্নিহিত জঙ্গলে গত অগস্ট মাসে মিলেছিল ১৬ মিলিমিটারের আদিম লাল রঙের স্ত্রী মাকড়সাটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২০ ০৪:৫৪
Share:

সেই মাকড়সা। ছবি: সুমন প্রতিহার

মেদিনীপুরে দেখা মিলল নতুন প্রজাতির মাকড়সার। কেশপুর সুকুমার সেনগুপ্ত মহাবিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক সুমন প্রতিহার ও স্নাতক দ্বিতীয় বছরের ছাত্র চন্দন দণ্ডপাটকে নিয়ে খুঁজে পেলেন নতুন ‘মেগালোমর্ফ’ মাকড়সা। সুমন জানিয়েছেন, তাঁর গবেষণায় যুক্ত হয়েছেন দিল্লি গুরুগোবিন্দ ইন্দ্রপ্রস্থ বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিজ্ঞানের অধ্যাপক সঞ্জয়কেশরী দাস। ‘ইডিয়পস’ গণের এই মাকড়সার নাম রাখা হয়েছে মেদিনীপুরের নামে। পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম সন্নিহিত জঙ্গলে গত অগস্ট মাসে মিলেছিল ১৬ মিলিমিটারের আদিম লাল রঙের স্ত্রী মাকড়সাটি। মেদিনীপুরে পাওয়া গিয়েছিল বলে এই মাকড়সার নাম রাখা হয়েছে ‘ইডিয়পস মেদিনী’।

Advertisement

অধ্যাপক সুমনের দাবি, ‘‘এই প্রথম বিজ্ঞানে কোনও প্রাণীর নামের সঙ্গে মেদিনীপুরের নাম জুড়ে গেল।’’ আন্তর্জাতিক আরাকনোলজি জার্নাল ‘সারকেট’এর নভেম্বর সংখ্যায় সুমনদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। আদিম এই মাকড়সাগুলো বাগান বা ঘরে দেখতে পাওয়া মাকড়সার থেকে আলাদা। এদের দাঁত সাপের মতো। আর বাগানের বেশির ভাগ মাকড়সার দাঁত কাঁচির মতো। সেই জন্য কামড়ের ক্ষত লক্ষ্য করলেই কার কামড় সেটা স্পষ্ট হয়। ‘ইডিয়পস’ গণের মাকড়সা মাটিতে গর্ত করে বাসা তৈরি করে। গর্তের মুখ ছোট্ট একটি ঢাকনার মতো অংশ দিয়ে বন্ধ করে দেয়। তাই এদের ‘ট্র্যাপডোর স্পাইডার’ বলে। স্ত্রী মাকড়সা আকারে বেশ বড়। কিন্তু পুরুষ বেশ ছোট এবং দেখা পাওয়া দুষ্কর। ‘ওয়ার্ল্ড স্পাইডার ক্যাটালগ’এ সুমনদের আবিষ্কার গত ২ নভেম্বর নথিভুক্ত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন