বাগডোগরায় বিশ্ববাংলা

এক ছাদের তলায় ‘এক টুকরো বাংলা’কে তুলে ধরার ভাবনা থেকে তৈরি বিশ্ববাংলা’র নতুন স্টোরের উদ্বোধন হল বাগডোগরা বিমানবন্দরে। শুক্রবার দুপুরে দার্জিলিং সফর শেষ করে কলকাতা ফেরার পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্ববাংলার পঞ্চম স্টোরটির উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের প্রধান সচিব রাজেশ সিংহ সহ প্রশাসনিক আধিকারিকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২০ জুন ২০১৫ ০১:৫৪
Share:

বাগডোগরা বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: বিশ্বরূপ বসাক।

এক ছাদের তলায় ‘এক টুকরো বাংলা’কে তুলে ধরার ভাবনা থেকে তৈরি বিশ্ববাংলা’র নতুন স্টোরের উদ্বোধন হল বাগডোগরা বিমানবন্দরে। শুক্রবার দুপুরে দার্জিলিং সফর শেষ করে কলকাতা ফেরার পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্ববাংলার পঞ্চম স্টোরটির উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের প্রধান সচিব রাজেশ সিংহ সহ প্রশাসনিক আধিকারিকেরা। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বাংলার বিভিন্ন কুটির, হস্তশিল্পকে এক ছাদের তলায় এনে বিশ্বের সামনে হাজির করানোর পরিকল্পনা থেকেই বিশ্ববাংলার পথচলার শুরু। এটা পঞ্চম স্টোর। পরে দিল্লি, দার্জিলিং এবং কলকাতায় আরেকটি স্টোর খোলা হচ্ছে। চিনের সঙ্গেও কথাবার্তা হয়েছে।’’

Advertisement

দার্জিলিং ছাড়ছেন মুখ্যমন্ত্রী।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের প্রধান সচিব জানান, আগামী ১৫ অগস্ট দার্জিলিং ম্যাল চৌরাস্তায় আরেকটি স্টোর খুলছে। এ ছাড়া দিল্লি এবং কলকাতার ধর্মতলায় আরেকটি স্টোর খোলা হচ্ছে। ইতিমধ্যে কলকাতা বিমানবন্দরে দু’টি, দক্ষিণাপণ এবং রাজারহাট মিলিয়ে পাঁচটি স্টোর রয়েছে। চিনের কুমিং ইউনান প্রভিন্সে আরেকটি স্টোর খোলা হবে। লন্ডন, ব্রিটেন এবং সিঙ্গাপুরেও এই স্টোর খোলা নিয়েও আলোচনা চলছে। রাজ্যের বিভিন্ন প্রান্তের প্রসিদ্ধ জামদানি শাড়ি থেকে শীতলপাটি, সত্যজিৎ রায়ের সিনেমা থেকে বিভিন্ন চিত্রশিল্পীদের ছবি, ললিপপ, চিজ থেকে আতর বা মিষ্টি, ঘর সাজানোর জিনিস সবই বিশ্ববাংলায় পাওয়া যাবে। এই স্টোরে রবীন্দ্রনাথ ঠাকুর, নেপালি কবি ভানুভক্তের বই ছাড়াও বাগডোগরা বিমানবন্দরের স্টোরে মুখ্যমন্ত্রীর লেখা বইও রাখা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন