ডেঙ্গি-ম্যালেরিয়ার দোসর ‘মিশ্র’ও

একই লোকের রক্তের নমুনা। কিন্তু তাতে উপস্থিত ম্যালেরিয়ার দু’রকম প্রজাতির জীবাণু! প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স এবং প্লাসমোডিয়াম ফ্যালসিপেরাম। কোথাও ল্যাবরেটরি বলছে আর এক বার অন্য কোনও ল্যাব থেকে রক্ত পরীক্ষা করিয়ে নিতে। কোথাও আবার প্যাথোলজিস্ট লিখে দিচ্ছেন ‘মিক্সড ম্যালেরিয়া’ অর্থাৎ মিশ্র ম্যালেরিয়া।

Advertisement

দেবদূত ঘোষ ঠাকুর

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৬ ০৩:২৪
Share:

একই লোকের রক্তের নমুনা। কিন্তু তাতে উপস্থিত ম্যালেরিয়ার দু’রকম প্রজাতির জীবাণু! প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স এবং প্লাসমোডিয়াম ফ্যালসিপেরাম। কোথাও ল্যাবরেটরি বলছে আর এক বার অন্য কোনও ল্যাব থেকে রক্ত পরীক্ষা করিয়ে নিতে। কোথাও আবার প্যাথোলজিস্ট লিখে দিচ্ছেন ‘মিক্সড ম্যালেরিয়া’ অর্থাৎ মিশ্র ম্যালেরিয়া।

Advertisement

একই মানুষের শরীরে কি একই সময়ে ম্যালেরিয়ার দু’টি জীবাণুর সংক্রমণ সম্ভব?

পরজীবী বিজ্ঞানীরা বলছেন, অবশ্যই সম্ভব। এক সময় ‘স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন’-এর পরজীবী বিভাগটি ছিল বিশ্বস্বাস্থ্য সংস্থা (হু)-র ম্যালেরিয়ার রেফারেল ল্যাবরেটরি। সেই ল্যাবরেটরির প্রাক্তন প্রধান অমিতাভ নন্দী জানালেন, কোনও জনবহুল এলাকায় যদি প্লাসমোডিয়াম ফ্যালসিপেরাম ও প্লাসমোডিয়াম ভাইভ্যাক্সের রোগী থাকে এবং আশপাশে যথেষ্ট সংখ্যক অ্যানোফিলিস স্টিফেনসাই মশা থাকে, তা হলে ওই রোগীর দেহ থেকে ওই মশার মাধ্যমে মিশ্র ম্যালেরিয়ার সংক্রমণ অসম্ভব নয়।

Advertisement

‘‘১৯৯৩-৯৪ সালে কলকাতায় ম্যালেরিয়ায় ব্যাপক সংক্রমণের সময় স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের ম্যালেরিয়া ক্লিনিকে প্রচুর মিশ্র ম্যালেরিয়ার রোগী পেয়েছিলাম’’, বললেন অমিতাভবাবু। কিন্তু এখন মিশ্র ম্যালেরিয়া পাওয়া গেলে অনেক ক্ষেত্রেই চিকিৎসকেরা বিভ্রান্ত হচ্ছেন। এ ক্ষেত্রে অমিতাভবাবুর পরামর্শ, ‘‘মিশ্র ম্যালেরিয়া ধরা পড়লে ভয়ের কিছু নেই। হু-র নির্দিষ্ট গাইডলাইন রয়েছে। এ ক্ষেত্রে ফ্যালসিপেরাম ম্যালেরিয়ার চিকিৎসাই করতে হয়।’’

অমিতাভবাবুর বক্তব্য, নব্বইয়ের দশকে ক্লোরোকুইন দিয়ে ভাইভ্যাক্স এবং ফ্যালসিপেরাম— দু’টিরই চিকিৎসা করা হত। ফ্যালসিপেরামের ক্ষেত্রে অবশ্য অতিরিক্ত একটি ওষুধ (প্রাইমাকুইন) দেওয়া হত। কিন্তু এখন ফ্যালসিপেরাম ম্যালেরিয়ার জীবাণুটি ক্লোরোকুইন প্রতিরোধ করে ফেলেছে প্রায়। তাই এর চিকিৎসায় আর্টিমিসিনিন জাতীয় ওষুধ ব্যবহার করা হয় এখন। ভাইভ্যাক্সের ক্ষেত্রে অবশ্য ক্লোরোকুইনই কার্যকর।

কোনও এলাকায় মিশ্র ম্যালেরিয়া বা মিক্সড ম্যালেরিয়া পাওয়ার অর্থ কী?

পরজীবী বিজ্ঞানীরা বলছেন, কোথাও অনেকের মধ্যে মিক্সড ম্যালেরিয়া পাওয়া গেলে বুঝতে হবে সেখানে খুব দ্রুত রোগটি ছড়াচ্ছে এবং সেই অঞ্চলে দু’ধরনের ম্যালেরিয়া রোগীই রয়েছেন। অমিতাভবাবু জানালেন, গত বছরের থেকে এ বার ম্যালেরিয়ার সংক্রমণ বেশি ঠিকই। তবে তা এতটাও বেশি নয় যে মিশ্র ম্যালেরিয়া এত বেশি ছড়াবে। তাঁর পরামর্শ, মিশ্র ম্যালেরিয়া ধরা পড়ার পর কোনও সংশয় থাকলে মাইক্রোস্কোপের তলায় বারবার পরীক্ষা করা উচিত।

স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের ওই প্রাক্তন অধিকর্তা অভিজ্ঞতা থেকে বলেন, ‘‘অনেক সময়েই ভাইভ্যাক্সের রিং-কে অনেকে ফ্যালসিপেরাম বলে ভুল করে ফেলেন। এই বিভ্রান্তি এড়াতেই একাধিক বার মাইক্রোস্কোপের নীচে রক্তের নমুনা পরীক্ষা করা দরকার।’’

সম্পূর্ণ নিশ্চিত না হয়ে ‘মিশ্র ম্যালেরিয়া’ লিখে দেওয়া উচিত নয় বলে জানিয়েছেন আরও এক প্রবীণ প্যাথোলজিস্ট। তাঁর মতে, স্লাইডে ম্যালেরিয়ার পরজীবী চিনতে যে দক্ষতার প্রয়োজন, অনেকেরই তা নেই। তাই ঠিক মতো ম্যালেরিয়ার জীবাণু চিনতে না পারলে সেটাকে ফ্যালসিপেরাম বা মিশ্র ম্যালেরিয়া বলে দায় এড়িয়ে যান অনেকেই। অ্যান্টিজেন পরীক্ষাতে সামান্য সংশয় থাকলে সেটাকেও মিশ্র ম্যালেরিয়া বলে চালিয়ে দেওয়ার প্রবণতা ইদানীং তৈরি হয়েছে বলে জানালেন তিনি।

চিকিৎসকেরা বলছেন, কেবল মিশ্র ম্যালেরিয়াই নয়, একই রোগীর শরীরে ম্যালেরিয়া ও ডেঙ্গি— এই দু’টি রোগের জীবাণুও একসঙ্গে পাওয়া যাচ্ছে! একটি রোগের বাহক অ্যানোফিলিস স্টিফেনসাই, অন্যটির এডিস ইজিপ্টাই।

কলকাতার মতো জায়গায় দু’ধরনের মশারই রমরমা। কোনও এলাকায় ডেঙ্গি ও ম্যালেরিয়া রোগী এবং ওই দুই প্রজাতির মশা থাকলে একই রোগীর রক্তে দু’টি রোগের জীবাণু মেলা সম্ভব। সে ক্ষেত্রে ম্যালেরিয়ার জন্য ক্লোরোকুইন বা আর্টিমিসিনিন এবং ডেঙ্গির ক্ষেত্রে উপসর্গভিত্তিক চিকিৎসা শুরু করা উচিত বলে বিশেষজ্ঞদের অভিমত।

কিন্তু ম্যালেরিয়ার বিভিন্ন রকম ওষুধ নিয়ে রোগীর উপর পরীক্ষা না চালিয়ে প্রথম থেকেই তো কুইনিন চালু করতে পারেন চিকিৎসকেরা। এ বিষয়ে অমিতাভবাবু বললেন, ‘‘কুইনিন-ই একমাত্র ওষুধ, যার বিরুদ্ধে কোনও রকম ম্যালেরিয়া জীবাণুর সম্পূর্ণ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠেনি। তাই এই ওষুধটিকে আমরা বাঁচিয়ে রেখেছি। সব ওষুধ ব্যর্থ হলে শেষ পর্যন্ত ডাক পড়বে কুইনিনেরই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন