হাতির দল সামলে পুরস্কৃত নিবেদিতা

হাওড়ার আমতার খালনা গ্রামের মেয়ে নিবেদিতা উলুবেড়িয়া কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক হয়ে বন দফতরের চাকরিতে যোগ দেন। পুরুলিয়ায় শ্বশুরবাড়ি তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭ ০২:০৩
Share:

সম্মান: বাঁকুড়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে পুরস্কার নিচ্ছেন নিবেদিতা মাঝি। বুধবার। ছবি: অভিজিৎ সিংহ

হুলা পার্টি ও গ্রামবাসীকে নিয়ে হাতির দলের গতিবিধি নিয়ন্ত্রণ করাই তাঁর কাজ। দিন-রাত এক করে হুলা পার্টির সঙ্গে এক জঙ্গল থেকে অন্য জঙ্গলে হাতির দল তাড়িয়ে বেড়ান তিনি। বন দফতরের মেদিনীপুর ডিভিশনের চাঁদড়া রেঞ্জের শুকনাখালি, লোহাটিকরি, হেতিয়াশোল, ডুমুরকোটা, গুড়গুড়িপালের জঙ্গলে টানা তিন মাস সফল ভাবে হাতির দলের গতিবিধি নিয়ন্ত্রণ করায় বন্যপ্রাণ পুরস্কার পেলেন নিবেদিতা মাঝি।

Advertisement

হাতির দল খেদাতে গিয়ে একাধিকবার নিবেদিতা এলাকার বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েছেন। ঘরে আটমাসের ছেলে রুদ্রকে রেখে কাজে বেরোন তিনি। নিবেদিতা বলছেন, ‘‘গ্রামবাসীর সঙ্গে তাঁর আত্মীয়তার সম্পর্ক। জঙ্গলে গেলে স্থানীয় বাসিন্দারা তাঁকে নানাভাবে সাহায্য করেন। সারাদিন জঙ্গলে থাকলে এলাকার মানুষ তাঁর জন্য মুড়ি, চানাচুরও নিয়ে আসেন।’’ এ বছর বন্যপ্রাণ সংরক্ষণ পুরস্কারের জন্য নিবেদিতার নাম মনোনীত করেছিলেন মেদিনীপুর ডিএফও রবীন্দ্রনাথ সাহা। বুধবার বাঁকুড়ায় নিবেদিতার হাতে এই পুরস্কার তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

হাওড়ার আমতার খালনা গ্রামের মেয়ে নিবেদিতা উলুবেড়িয়া কলেজ থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক হয়ে বন দফতরের চাকরিতে যোগ দেন। পুরুলিয়ায় শ্বশুরবাড়ি তাঁর। ২০১০ সালে মে মাসে বর্ধমানের দুর্গাপুর রেঞ্জের ‘আড়া’ বিটের অফিসার হিসেবে কাজে যোগ দেন তিনি। পশ্চিম মেদিনীপুরের গোদাপিয়াশাল রেঞ্জ অফিসে যোগ দেন নিবেদিতা। সেখানে ন’মাস কাজ করার পর ২০১৫ সালের ডিসেম্বরে চাঁদড়া রেঞ্জে বদলি হয়ে যান।

Advertisement

গত রবিবার রাতে শাল গাছ কাটার খবর পেয়ে জঙ্গলে গিয়েছিলেন তিনি। কাটা গাছ উদ্ধার করে নিয়ে আসার সময় স্থানীয় বাসিন্দারা বাধা দেয়। সারারাত তাঁদের ঘেরাও করে রাখে। বাড়িতে এক বছরের বাচ্চা থাকলেও গ্রামবাসীর দাবির কাছে মাথা নিচু করেননি। সারারাত গ্রামেই ঘেরাও থেকে সকালে কাটা গাছ উদ্ধার করে অফিসে ফেরেন। ডিএফও মেদিনীপুর রবীন্দ্রনাথ সাহা বলেন, ‘‘নিবেদিতা আমাদের গর্ব।’’

মুখ্যমন্ত্রীর হাত থেকে সম্মান পেয়ে আপ্লুত নিবেদিতা বলছেন, ‘‘এটা আমার জীবনে আনন্দের দিন। ভবিষ্যতেও নিষ্ঠার সঙ্গে নিজের কাজ করে যাওয়ার চেষ্টা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন