পুরভোটে বাড়তি আধাসেনা নয়, জানাল কেন্দ্র

রাজভবন থেকে সুপারিশ গেলেও, শেষ পর্যন্ত নবান্নের ইচ্ছেতেই সায় দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পশ্চিমবঙ্গের পুরভোটে আধাসেনা দেওয়ার প্রশ্নে অবস্থান একই রেখে আজ মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, বাড়তি এক কোম্পানি আধাসেনাও পশ্চিমবঙ্গে পাঠানো হচ্ছে না। অর্থাৎ পুরভোটের জন্য আধাসেনা চেয়ে রাজ্যপাল যে সুপারিশ করেছিলেন তা শেষ পর্যন্ত খারিজ করে দিল কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৫ ০৩:৫৫
Share:

রাজভবন থেকে সুপারিশ গেলেও, শেষ পর্যন্ত নবান্নের ইচ্ছেতেই সায় দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পশ্চিমবঙ্গের পুরভোটে আধাসেনা দেওয়ার প্রশ্নে অবস্থান একই রেখে আজ মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, বাড়তি এক কোম্পানি আধাসেনাও পশ্চিমবঙ্গে পাঠানো হচ্ছে না। অর্থাৎ পুরভোটের জন্য আধাসেনা চেয়ে রাজ্যপাল যে সুপারিশ করেছিলেন তা শেষ পর্যন্ত খারিজ করে দিল কেন্দ্র। গত কাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের পরে অন্তত এই ক্ষেত্রে কেন্দ্র রাজ্যের সঙ্গে এক মত হওয়ায় সন্তুষ্ট তৃণমূল নেতৃত্ব।

Advertisement

নির্বিঘ্নে পুরভোট করতে আধাসেনার প্রয়োজন রয়েছে কিনা সেই সিদ্ধান্ত সাধারণত নিয়ে থাকে সংশ্লিষ্ট রাজ্য সরকার। কিন্তু এ ক্ষেত্রে যে ভাবে রাজ্যকে সম্পূর্ণ অন্ধকারে রেখে রাজ্যপাল নিজে থেকেই আধাসেনার জন্য তদ্বির করেছিলেন তা মোটেই ভাল ভাবে নেননি মমতা। বিশেষ করে কোনও আলোচনা না হওয়া সত্ত্বেও যে ভাবে রাজ্যপাল নিজে থেকেই চিঠি লেখেন তাতে ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী। গত কাল দিল্লিতে কেন্দ্র-রাজ্য সম্পর্ক সংক্রান্ত মুখ্যমন্ত্রী কনক্লেভে সেই ক্ষোভ উগরে দেন তিনি। প্রকাশ্যেই অভিযোগ আনেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী রাজভবন থেকে সমান্তরাল সরকার চালাচ্ছেন। যা আদপেই কাম্য নয়। মমতা বলেন, ‘‘রাজ্যকে না জানিয়ে পুরভোটের জন্য আধাসেনা চেয়েছেন রাজ্যপাল। রাজ্যপালের আর্জি খারিজের চিঠির প্রতিলিপি নবান্নের কাছে আসার পর বিষয়টি জানাজানি হয়।’’ তৃণমূল নেত্রীর অভিযোগ, এ ধরনের ঘটনা নজিরবিহীন।

এর পরেই গতকাল সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে বৈঠক করেন মমতা। কী ভাবে রাজ্যপাল অতিরিক্ত সক্রিয়তা দেখাচ্ছেন তার উদাহরণ তুলে ধরেন তিনি। ওই ঘটনার চব্বিশ ঘণ্টার মধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিয়েছে, পশ্চিমবঙ্গে বাড়তি আধাসেনা পাঠানোর সম্ভাবনা নেই। এই ঘোষণায় তৃণমূল নেত্রীর জয় দেখছে দল। আধাসেনার প্রশ্নে আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, সেপ্টেম্বর মাসের শুরুতেই কেন্দ্র চিঠি লিখে রাজ্যকে জানিয়ে দেয়, সামনেই বিহার নির্বাচন। তাই পুরভোটের জন্য বাড়তি আধাসেনা দেওয়া সম্ভব নয়। শেষ পর্যন্ত সেই অবস্থান বজায় রেখেছে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন