Visva Bharati

পাঁচিল কাণ্ডে জট কাটল না 

পাঁচিল সংক্রান্ত বিতর্ক নিরসনের জন্য শনিবার বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয়ে বিভিন্ন পক্ষকে নিয়ে বৈঠকে বসেছিল কলকাতা হাইকোর্ট নিযুক্ত কমিটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শান্তিনিকেতন শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০ ০৪:৫৬
Share:

পাঁচিল ভাঙার সেই মুহূর্ত। ফাইল চিত্র

পাঁচিল-কাণ্ড নিয়ে জট কাটার লক্ষণ নেই বিশ্বভারতীতে। পাঁচিল সংক্রান্ত বিতর্ক নিরসনের জন্য শনিবার বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয়ে বিভিন্ন পক্ষকে নিয়ে বৈঠকে বসেছিল কলকাতা হাইকোর্ট নিযুক্ত কমিটি। কিন্তু, বৈঠকের মাঝেই বেরিয়ে গেলেন বোলপুর ব্যবসায়ী সমিতির প্রতিনিধিরা।

Advertisement

এ দিনের বৈঠকে কমিটির চার সদস্য ছাড়াও উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা বসু, পুলিশ সুপার শ্যাম সিংহ। আর ছিলেন বোলপুর ব্যবসায়ী সমিতি, পড়ুয়া, আশ্রমিক ও স্থানীয় বাসিন্দাদের তরফে প্রতিনিধিরা। ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সিংহের অভিযোগ, “কমিটি আগে থেকেই পৌষমেলার মাঠ ঘেরার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এর পরে আলোচনার আর অর্থ থাকতে পারে না। তাই বৈঠক বয়কট করেছি।”

উপস্থিত পড়ুয়া, আশ্রমিক, স্থানীয় বাসিন্দাদেরও মনে হয়েছে, মাঠ ঘেরার বিষয়ে এক প্রকার সিদ্ধান্ত নিয়েই ফেলা হয়েছে। তাঁরা জানান, বেলা ১১টা থেকে ১২.৪৫ পর্যন্ত চলা ওই বৈঠকে প্রতিনিধিদের অধিকাংশই মেলার মাঠকে পাঁচিল দিয়ে ঘিরে ফেলা কিংবা শান্তিনিকেতনের অন্য স্থানে ‘জেলখানার মতো’ পাঁচিল তৈরির বিরোধিতা করেছেন। আশ্রমিক সুবীর বন্দ্যোপাধ্যায় বলেন, “ব্যক্তিগত ভাবে পৌষমেলার মাঠকে যে কোনও পদ্ধতিতেই সম্পূর্ণ ঘিরে দেওয়ার আমরা বিপক্ষে। প্রয়োজনে পৌষমেলার সময় অস্থায়ী বেড়া দেওয়ার কথা কমিটিকে জানিয়েছি। তবে, কমিটির কথা শুনে মনে হল, গ্রিন ট্রাইবুনালের সিদ্ধান্ত মেনে তারা মাঠে স্থায়ী বেড়া দেওয়ারই পক্ষে।” একই সঙ্গে কমিটি আগামী দিনে আশ্রমিকদের সঙ্গে নিয়ে শান্তিনিকেতনে তৈরি হওয়া পাঁচিলগুলি ঘুরে দেখারও প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানান সুবীরবাবু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন