উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

ছাত্রীর মৃত্যুতে উদ্বেগ ক্যাম্পাসে

ক্যাম্পাস লাগোয়া মেসে আইনের ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনার পরে অনিশ্চয়তার পরিবেশ তৈরি হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। ইতিমধ্যে পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছে। অনেকে মেস ছেড়ে চলে গিয়েছেন। হস্টেলে যাঁরা রয়েছেন, তাঁরাও আতঙ্কে ভূগছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৭ ০২:২৬
Share:

মেস ছেড়ে চলে যাচ্ছেন ছাত্রছাত্রীরা। ছবি: বিশ্বরূপ বসাক।

ক্যাম্পাস লাগোয়া মেসে আইনের ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনার পরে অনিশ্চয়তার পরিবেশ তৈরি হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। ইতিমধ্যে পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছে। অনেকে মেস ছেড়ে চলে গিয়েছেন। হস্টেলে যাঁরা রয়েছেন, তাঁরাও আতঙ্কে ভূগছেন। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নিয়ে পড়ুয়ারা তো বটেই, অধ্যাপক-শিক্ষক-শিক্ষিকারাও একান্তে প্রশ্ন তুলছেন। সব মিলিয়ে আইন বিভাগে ফের কবে পরীক্ষা শুরু হবে তা কর্তৃপক্ষও স্পষ্ট করে বলতে পারছেন না। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমনাথ ঘোষের ফোন বেজে গিয়েছে। ডেপুটি রেজিস্ট্রার স্বপন রক্ষিত। তিনি বলেন, ‘‘ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো, ক্যাম্পাসে পুলিশ ফাঁড়ি করার মতো প্রস্তাব বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে।’’

Advertisement

শুক্রবার বিশ্ববিদ্যালয় লাগোয়া বেসরকারি মেস থেকে এক ছাত্রীর দেহ উদ্ধার হয়। প্রাথমিকভাবে বাড়ির লোকজনদের সন্দেহ, এক যুবক উত্ত্যক্ত করায় ওই ছাত্রী আত্মঘাতী হয়েছনে। তা নিয়ে মামলাও হয়েছে। ঘটনার প্রভাব পড়েছে ক্যাম্পাসে এবং পড়াশোনাতেও। ছাত্রীটির ঝুলন্ত দেহ উদ্বারের পর দিন শনিবার ল’বিভাগের সমস্ত পরীক্ষা বালিত করা হয়েছে। তার মধ্যে এলএলবি, বিএলএমের বিভিন্ন পরীক্ষা ছিল। ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনা নিয়ে পড়ুয়াদের দৌড়ঝাঁপ করতে হয়েছে বলে ওই দিন পরীক্ষা বাতিল করা হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। ওই পরীক্ষা কবে হবে, সোম-মঙ্গলবারের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

ক্যাম্পাসে ছাত্রীদের চারটি হস্টেল এবং আইন বিভাগের একটি আলাদা হস্টেল রয়েছে। সব জায়গাতেই ছাত্রীরা আতঙ্কে রয়েছেন। ছাত্রীটি আত্মহত্যা করেছে কি না, তা নিয়ে হস্টেল থেকে ক্যান্টিন সর্বত্রই আলোচনা চলছে। মেয়েদের হস্টেলের দায়িত্বে যাঁরা রয়েছেন, তাদের অনেকেই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন